২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে অনিশ্চিত বাংলাদেশ!

চলমান বিশ্বকাপে পরাজয়ের বৃত্ত থেকে যেন বের হতেই পারছে না বাংলাদেশ দল। আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করলেও পরে টানা পাঁচ ম্যাচ হেরে কার্যত গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত করে ফেলেছে টাইগাররা। সেমিফানালের আশা বাঁচিয়ে রাখতে গতকাল নেদারল্যান্ডসের বিপক্ষে সবশেষ ম্যাচটিতে পাত্তাই পায়নি সাকিব বাহিনী।

নেদারল্যান্ডসের বিপক্ষে হারের পর এই বিশ্বকাপকেই বাংলাদেশের ‘সবচেয়ে বাজে’ বিশ্বকাপ বলে সোজাসাপ্টা উত্তর দিয়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তবে পরাজয় মেনে নিলেও সাকিব জানিয়েছেন, এখনও বিশ্বকাপ থেকে অনেক কিছু পাওয়ার আছে দলের। আর সেটা হলো পয়েন্ট টেবিলে সেরা আটে শেষ করা। তাছাড়া যে খেলা হবে না ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

সাকিবের ওই মন্তব্যের পর নড়ে চড়ে বসেছে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ডের মতো আইসিসির পূর্ণ সদস্য বোর্ডগুলো। তারা জানত- আইসিসির র‌্যাঙ্কিং অনুযায়ী ঠিক হবে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে কারা অংশ নেবে। যেমনটা হয়েছিল ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ক্ষেত্রে।

বিষয়টি নিয়ে ধোঁয়াশা তৈরি হওয়ায় আইসিসি নিশ্চিত করেছে যে, ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষে পয়েন্ট টেবিলে সেরা সাতে থাকা দল ও স্বাগতিক পাকিস্তান অংশ নেবে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

আইসিসির মুখপাত্র ক্রিকইনফোকে জানিয়েছেন, ২০২১ সালে অনুষ্ঠিত এক বোর্ড সভায় ২০২৫-৩১ সার্কেলে চ্যাম্পিয়ন্স ট্রফি ফিরিয়ে আনার সিদ্ধান্ত হয়। ওই সভায় ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির বাছাই প্রক্রিয়া কী হবে তা পরিষ্কার করা হয়েছে। ভারতে বিশ্বকাপ খেলছে এমন দলসহ বিশ্বকাপে জায়গা পায়নি এমন দেশ এই নিয়ম শুনে বিস্মিত হলেও ভুল-বোঝাবুঝির সুযোগ নেই বলে উল্লেখ করেছে আইসিসি।

চ্যাম্পিয়ন্স ট্রফির এই নিয়মে ২০২৫ সালের আসরে সর্বশেষ ওয়ানডে ও টি-২০’র বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের খেলার পথটা কঠিন হয়ে গেছে। পাঁচ ম্যাচে মাত্র এক জয় পাওয়ায় বিশ্বকাপের পয়েন্ট টেবিলে তারা দশ দলের মধ্যে দশে আছে। পয়েন্ট টেবিলে নয়ে আছে বাংলাদেশ দল। ছয় ম্যাচে মাত্র একটি জয় পেয়েছে সাকিবের দল। সামনে এখনও পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার মতো কঠিন ম্যাচ। পয়েন্ট টেবিলে তাই অন্তত আটে শেষ করা টাইগারদের জন্য কঠিন এক চ্যালেঞ্জ।

বাংলাদেশের বিপক্ষে জয়ের আগে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ডাচরা। চার পয়েন্ট পাওয়ায় আইসিসির সহযোগী সদস্য নেদারল্যান্ডস এখন আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার স্বপ্নে বুক বাধছে। একইভাবে আফগানিস্তান দুই জয়ে পয়েন্ট টেবিলে সাতে থাকলেও খুব স্বস্তিতে থাকার সুযোগ নেই তাদের। ভুল করলেই সেরা আট থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় আছে শ্রীলঙ্কাও। বিশ্বকাপের মতো আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতেও খেলা হবে না পঞ্চাশ ও বিশ ওভারের শিরোপা জয়ী ওয়েস্ট ইন্ডিজের।

Share this news on: