পাকা চুল নিয়ে চিন্তিত, জানুন ঘরোয়াভাবেই কালো করার উপায়

পাকা চুল নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। অনেকের আবার কেমিক্যালযুক্ত রং লাগিয়ে চুলের নাজেহাল অবস্থা। চাইলে বাড়িতেই সাময়িক সময়ের জন্য সাদা চুল কালো করে ফেলা যায়।

পাকা চুলের সমস্যা সমাধানে ভারতীয় একটি সংবাদমাধ্যম কয়েকটি ঘরোয়া টোটকা জানিয়েছে। হাতের নাগালের কয়েকটি উপাদান ব্যবহারেই পাবেন সবাধান। এবার তাহলে সেসব জেনে নেয়া যাক।

চা পাতা : পাকা চুল কালো করার সবচেয়ে ভালো উপায় রং চা। দুই টেবিল চামচ চা পাতা পানিতে ফুটিয়ে নিন। এই পানি ঠান্ডা করে মাথায় লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার প্রয়োজন নেই।

আমলকি প্যাক : আমলকির মধ্যে রয়েছে ভিটামিন সি। যা চুল পাকা রোধে সাহায্য করে। তিন টেবিল চামচ আমলকি গুড়া, তিন টেবিল চামচ মেহেদি গুড়া ও এক টেবিল চামচ কফি গুড়া মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। দুই ঘণ্টা এই পেস্ট চুলে লাগিয়ে রাখুন। এরপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। পাকা চুলে রংও ধরবে, পুষ্টিও পাবে।

কারি পাতা : কম বয়সে চুল পেকে গেলে কারি পাতা সবচেয়ে ভালো উপায়। নারকেল তেলে কারি পাতা ফুটিয়ে নিন। এই তেল ছেঁকে নিয়ে মাথায় মাসাজ করুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুল পাকা রোধে দারুণ কাজ করে কারি পাতা।

ঝিঙা : চুল কালো করতে ঝিঙা তিনদিন নারকেল তেলে ভিজিয়ে রাখুন। এরপর তেল ফোটাতে থাকুন যতক্ষণ না কালো হয়ে যায়। তেল ঠান্ডা হয়ে আসলে চুলে মাসাজ করুন। এক ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁয়াজ বাটা : পেঁয়াজ বাটার ঘন পেস্ট তৈরি করে স্ক্যাল্পে লাগিয়ে রাখুন। আধাঘণ্টা পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন কাজটি করলে কয়েক দিনের মধ্যেই সুফল পাবেন।

Share this news on: