বৈশাখী কেনাকাটায় ডেবিট-ক্রেডিট কার্ডে ছাড়ের ধুম

পহেলা বৈশাখ উপলক্ষে বিভিন্ন ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ড দিয়ে লেনদেন করলেই ছাড় পাওয়া যাচ্ছে নিদিষ্ট আউটলেটে।

ঢাকা ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), ব্র্যাক ব্যাংক, প্রাইম ব্যাংক সাউথইস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক এসব ছাড় দিচ্ছে।

এ ছাড়া মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ ও ইউসিবির ডিজিটাল পরিশোধ সেবা ইউপেও কেনাকাটার ওপর ২৫ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে।

জানা গেছে, ঢাকা ব্যাংক ক্রেডিট কার্ডধারী গ্রাহকদের ফ্যাশন হাউসসহ ৪১টি ব্র্যান্ডের পণ্য কেনাকাটার ওপর ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় ও ক্যাশ ব্যাক অফার দিয়েছে। সর্বোচ্চ ৫০ শতাংশ ছাড় মিলছে প্রেমস কালেকশনসের পণ্যে। এ ছাড়া আইকনিক ফ্যাশন, লেদার-এক্স ফুটওয়্যার, নাবিলা বুটিকস, পারফিউম ওয়ার্ল্ড, নাগরদোলা, প্রিয়, জেনিস জুতা, রঙ বাংলাদেশ, আর্টিসান, সাদাকালো, কে ক্রাফট, নিপুণ, দেশীদশ, বিশ রঙ ও বাংলার মেলায় ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় অফার দেওয়া হয়েছে। পাশাপাশি আড়ংয়ে ১০ শতাংশ, মীনাবাজারে ৭ শতাংশ ও এপেক্সে ১৫ শতাংশ ক্যাশ ব্যাক অফার ঘোষণা করা হয়েছে।

ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান বলেন, কার্ড বিক্রি বাড়ানো এবং কার্ডভিত্তিক লেনদেন আরও জনপ্রিয় করার লক্ষে এই সুবিধা দেয়া হচ্ছে। ২০১৮ সালেও এ ধরনের অফার দিয়েছিল ব্যাংকটি।

সাউথইস্ট ব্যাংক তার সব ক্রেডিট কার্ডধারীকে নির্দিষ্ট আউটলেটে কেনাকাটার ওপর ১০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত ছাড় ও ক্যাশ ব্যাক অফার দিয়েছে। রঙ, পারফেক্ট, সাদাকালো, চামেলী, শাড়ীজ, আবর্তন, নাবিলা, লেদার-এক্স, নিপুণ, জারা, নগরদোলা, শৈশবসহ ৩৪টি ফ্যাশন হাউসে এই ছাড় মিলছে। এ ছাড়া স্বপ্ন, আগোরা, মীনাবাজার ও ইউনিমার্টে কেনাকাটায় ক্রেডিট কার্ডধারীরা ১০ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক সুবিধা পাচ্ছে।

ব্যাংকটি ইন্টারকন্টিনেন্টাল, আমারি, লা-মেরিডিয়ান, র‌্যাডিসন, দ্য ওয়েস্টিনসহ নামীদামি ১৬টি হোটেলে খাবারে একটি কিনলে একটি ফ্রি অফারও ঘোষণা করেছে।

সাউথইস্ট ব্যাংকের কার্ড ডিভিশনের প্রধান আব্দুস সবুর খান বলেন, কার্ডের প্রচার ও প্রসার এবং লেনদেনে ক্রেডিট কার্ডের ব্যবহারকে উৎসাহিত করতে এ ধরনের ছাড় দেয়া হয়েছে।

২০১৮ সালে ফ্যাশন হাউসগুলোতে ৪০ শতাংশ ছাড় অফার ছিল। এবার ছাড়ের পরিমাণ ২০ শতাংশ বাড়িয়ে ৬০ শতাংশ করা হয়েছে। এ ছাড়া সুপারশপের কেনাকাটায় ক্যাশ ব্যাক অফার ঘোষণা করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন হোটেলের খাবারে বাই ওয়ান গেট ওয়ান অফারও রয়েছে।

ব্র্যাক ব্যাংক লাইফস্টাইলের বিভিন্ন পণ্যের ওপর ডেবিট ও ক্রেডিট কার্ডধারী গ্রাহকদের ৩৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে । ব্যাংকটি ঢাকা ও চট্টগ্রাম মিলে ৪৭টি ফ্যাশন হাউসসহ বিভিন্ন ব্র্যান্ডের পণ্যে এই সুবিধা দিচ্ছে। সানন্দা জুয়েলার্স, স্কয়ার জুয়েলার্স, ইতিহাদ জুয়েলার্সসহ বিভিন্ন জুয়েলারি পণ্যে ৩১ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় অফার ঘোষণা করেছে ব্যাংকটি। আর প্রিমিয়ার ও বিক্রমপুর মিষ্টিতে ৮ শতাংশ পর্যন্ত ছাড় মিলছে। এ ছাড়া দারাজ বৈশাখী মেলায় ব্র্যাক ব্যাংকের কার্ডধারীরা এক হাজার টাকার পণ্য কিনেই আকর্ষণীয় ছাড় পাচ্ছে। ২৮ মার্চ থেকে এই মেলা শুরু হয়েছে; যা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত।

এদিকে বৈশাখ উপলক্ষে ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান বিকাশ ২৫০টির বেশি ব্র্যান্ডের পণ্য কেনাকাটায় ২০ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক অফার ঘোষণা করেছে। এক হাজার ৯০০টির বেশি দোকানে বিকাশ অ্যাপ দিয়ে পেমেন্ট করলেই এ সুবিধা ভোগ করা যাবে।

ইউসিবি ব্যাংকের ডিজিটাল পরিশোধ সেবা ইউপে দিয়ে পেমেন্ট করলে ৩৫ শতাংশ পর্যন্ত নির্দিষ্ট মার্চেন্ট আউটলেটে ছাড় মিলছে। বিয়েবাড়ি, ব্ল্যাকপেপার, বুটিকস জেন্টলম্যান, চাঁদের হাট, অ্যাটিচিউডসহ ২৫টি আউটলেটে এই ছাড় পাওয়া যাচ্ছে। চট্টগ্রামে ১৬টি আউটলেটেও একই হারে ছাড় মিলছে। এ ছাড়া ইউসিবির ডেবিট ও ক্রেডিট কার্ডে পোশাক, অলংকার, জুতা ও প্রসাধনীর অন্তত ৪০টি ব্র্যান্ডের আউটলেটে আকর্ষণীয় ছাড় দেয়া হচ্ছে।

ইস্টার্ন ব্যাংক যেকোনো ভিসা ও মাস্টারকার্ডে কেনাকাটার ওপর ৩৩ শতাংশ ছাড় দিচ্ছে ।  ২৮ এপ্রিল পর্যন্ত এই সুবিধা পাবেন তাদের গ্রাহকরা।

এ ছাড়া মার্কেন্টাইল ব্যাংকের সব ক্রেডিট কার্ডধারী নির্দিষ্ট আউটলেটে বৈশাখী কেনাকাটার ওপর ১০ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক সুবিধা পাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৮ সাল শেষে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডধারী গ্রাহকসংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৫৪ লাখ ৮০ হাজার। এর মধ্যে ক্রেডিট কার্ড রয়েছে ১১ লাখ ৮০ হাজার। এ ছাড়া মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট রয়েছে প্রায় ছয় কোটি ৭৮ লাখের মতো।

 

টাইমস/এমএএইচ/এসআই

Share this news on:

সর্বশেষ

img
আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর Apr 26, 2024
img
৯ মে পর্যন্ত বন্ধ চুয়েট, খোলা থাকবে হল Apr 26, 2024
img
প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি Apr 26, 2024
img
গাজায় ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগতে পারে ১৪ বছর : জাতিসংঘ Apr 26, 2024
img
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের Apr 26, 2024
img
অলসতা কাটিয়ে সকালে ঘুম থেকে উঠতে করণীয় Apr 26, 2024
img
বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি Apr 26, 2024
img
সেন্সর বোর্ডে আটকে গেল রায়হান রাফীর নতুন সিনেমা ‘অমীমাংসিত’ Apr 26, 2024