• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

রেড বার্ন মার্ডার মিস্ট্রি: স্বপ্নে মিলেছিল খুনের রহস্যের সমাধান

রেড বার্ন মার্ডার মিস্ট্রি: স্বপ্নে মিলেছিল খুনের রহস্যের সমাধান

ফিচার ডেস্ক০৯ মে ২০১৯, ০৮:৩০পিএম, ঢাকা-বাংলাদেশ।

এক বছরের বেশি হয়ে গেল সৎমেয়ে মারিয়া হারিয়ে গিয়েছে। সৎমা অ্যান স্বপ্ন দেখলেন, কেউ যেন তার মেয়েকে খুন করছে, পুঁতে ফেলছে কোনো এক শস্যাগারে! সেই ভিত্তিতেই খোঁজ শুরু হলো মেয়ের। 'রেড বার্ন মার্ডার মিস্ট্রি' নাকি সমাধান হয়েছিল এভাবেই।

মারিয়া মার্টেন ১৮০১ সালের ২৪ জুলাই ইংল্যান্ডে সাফল্কের পোলস্টেড গ্রামে জন্মগ্রহণ করেন। মা মারা গিয়েছিলেন অল্প বয়সে। তার বাবা থমাস মার্টেন বিয়ে করেন তারই সমবয়সি অ্যানকে।

সুন্দরী মারিয়া বিয়ের আগেই দুই সন্তানের মা হয়েছিলেন। মারিয়া ও থমাস কর্ডরের একটি সন্তান জন্মের পরেই মারা যায়। মারিয়ার আরেক প্রেমিক পিটার ম্যাথিউসের ছেলে থমাস হেনরি জীবিত ছিলেন। পিটার মারিয়াকে বিয়ে না করলেও নিয়মিত সন্তানের জন্য অর্থ প্রেরণ করতেন। 

এমতবস্থায় সুন্দরী মারিয়ার সঙ্গে পরিচয় হয় থমাস কর্ডরের ছোট ভাই উইলিয়াম কর্ডরের। চুরি, জালিয়াতিসহ বিভিন্ন অপরাধের অভিযোগ থাকলেও পরিচিত মহলে লেডি কিলার নামেই পরিচিত ছিলেন কর্ডন। পরে উইলিয়ামের মাধ্যমেও অন্তঃসত্ত্বা হয়ে পড়েন মারিয়া।

এমতবস্থায় উইলিয়াম মারিয়াকে বিয়ে করতে চাইলেন। কিন্তু সামাজিক বাধা থাকায় পালিয়ে বিয়ে করবেন বলে ঠিক করেন তারা। রেড বার্ন নামে স্থানীয় একটি শস্যাগারের সামনে দেখা করার কথা ছিল তাদের। কথা ছিল, ইপসউইচে গিয়ে বিয়ে করবেন। কিন্তু এরপর মারিয়াকে আর দেখা যায়নি।

রেড বার্ন শস্যাগার

এই ঘটনার পর উইলিয়াম নিয়মিত মারিয়ার পরিবারকে চিঠি দিয়ে জানাতেন, তারা আইল অব উইটে বসবাস করছেন এবং ভালো আছে। কিন্তু মারিয়া কখনোই চিঠি না লেখায় সন্দেহ বাড়তে থাকে। উইলিয়াম মারিয়ার পরিবারকে বিভিন্ন অজুহাত দিয়ে বলতেন, মারিয়ার হাত কেটে গিয়েছে, সে অসুস্থ রয়েছে, চিঠিটি হারিয়ে গেছে অথবা মারিয়ার আগের সন্তানদের মুখোমুখি হতে হবে, তাই লিখছেন না।

সেই সময়ই মারিয়ার সৎমা অ্যান এক রাত্রে স্বপ্ন দেখেন, মারিয়াকে শস্যাগারের পাশে খুন করা হচ্ছে। প্রথমে অ্যানের স্বামী আমলে না নিলেও দ্বিতীয় বার স্বপ্ন দেখার পর রাজি হন তিনি। অবশেষে ১৯২৪ সালের ১৯ এপ্রিল স্বপ্নের সূত্রে মাটি খোঁড়া শুরু হয়। বেরিয়ে আসে একটি কঙ্কাল। পোশাক, দাঁত, কঙ্কালের গড়ন ও গলায় একটি সবুজ রুমাল জড়ানো দেখে চেনা যায়, কঙ্কালটি মারিয়ার। সবুজ রুমালটি ছিল উইলিয়ামের।

মারিয়ার কঙ্কাল ও তাকে হত্যাকাজে ব্যবহৃত হাতিয়ার

শুরু হয় মামলা। প্রায় ১০০ বছর আগের এই মামলাটি ছিল সংবাদপত্র ও আলোচনার অন্যতম প্রধান বিষয়বস্তু। এই খুন নিয়ে লেখা হয় গান, কবিতা, উপন্যাস। তৈরি হয় সিনেমা। কিন্তু মারিয়ার খুনি কে? কর্ডর কি খুন করেছে মারিয়াকে? এই প্রশ্নের উত্তর পেতে রোজ আদালতে ভিড় করতেন হাজার হাজার মানুষ।

ফরেন্সিক সায়েন্স সেই সময় উন্নত না থাকায় সঠিক ভাবে মারিয়ার খুনের কারণ সম্পর্কে জানা যায়নি। তবে পুলিশ জানায়, মারিয়াকে প্রথমে গুলি করা হয়, তারপর শ্বাসরোধ করে খুন করা হয়েছিল। বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, ধারালো অস্ত্রের আঘাতও ছিল তার গায়ে।

মামলাটি ছিল সংবাদপত্র ও আলোচনার অন্যতম প্রধান বিষয়বস্তু

বারবার জেরা করার পর উইলিয়াম বলেছিলেন, মারিয়া আত্মহত্যা করায় সেই ‘পাপ‘ ঢাকতে তিনি সমাধিস্থ করেছিলেন। এরপরও উইলিয়ামের ফাঁসির আদেশ দেওয়া হয়। ১৮২৮ সালের ১১ আগস্ট ফাঁসির ঠিক আগ মুহূর্তে উইলিয়াম স্বীকার করেন,  তিনি অপরাধী, এই শাস্তি তার ভাগ্যে লেখা  ছিল।

উইলিয়ামের ফাঁসির পর তার জামাকাপড় ও ফাঁসির দড়ি চড়া মূল্যে বিক্রি হয়। উইলিয়ামের চামড়া ছাড়িয়ে সেই চামড়া দিয়ে বাঁধাই করা হয় একটা বই। সেই বই আদালত চত্বরেই বিক্রি শুরু হয়েছিল চড়া দামে। সেই বইয়ে লেখা ছিল, তার কুকীর্তির কথা। বইটি বর্তমানে 'ময়েস হল মিউজিয়ামে' সংরক্ষিত আছে।

কর্ডরের চামড়া দিয়ে তৈরী বই ও তার ফাঁসি কার্যকর

স্থানীয়দের কেউ কেউ বলেন, ওই এলাকায় মারিয়া মার্টেনের আত্মাকে নাকি ঘুরে বেড়াতে দেখা যায়। অনেকেই বলেন, পুরোটাই মিথ। একেবারে অবৈজ্ঞানিক। তবে ২০০ বছর পেরিয়ে গেলেও ইংল্যান্ডের ওই এলাকায় ঘটনাটি নিয়ে চর্চা রয়েই গিয়েছে।

একটা তত্ত্ব অনুযায়ী, অ্যানের সঙ্গে মারিয়ার বয়সের তফাত ছিল সামান্যই। মারিয়ার পরে তার মা অ্যানের সঙ্গেও উইলিয়ামের সম্পর্ক তৈরি হয়েছিল। উইলিয়াম ও অ্যান মিলে মারিয়াকে খুনের পরিকল্পনা করেন।

কিন্তু খুনের পর উইলিয়াম অ্যানকে সঙ্গে না নিয়েই পালিয়ে যান এবং অন্য একজনকে বিয়ে করেন। এই বিয়ের খবর পেয়েই অ্যান প্রতিশোধ নেবেন বলেই মিথ্যা স্বপ্নের কথা বলা শুরু করেন স্বামীকে। যদিও আদালতে নাকি উইলিয়াম কখনোই অ্যানের নাম উচ্চারণ করেননি। তাই এই হত্যা রহস্য নিয়ে এখনও পর্যন্ত ধোঁয়াশাই রয়ে গিয়েছে।

 

ইন্টারনেট অবলম্বনে লিখেছেন আশরাফ সিদ্দিকী

আইনের লঙ্ঘন করে শোভন-রাব্বানীকে সরিয়েছে আ. লীগ: রিজভী

আইনের লঙ্ঘন করে শোভন-রাব্বানীকে সরিয়েছে আ. লীগ: রিজভী

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের পদচ্যুতিকে আইনের লঙ্ঘন উল্লেখ করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি থেকে রেজওয়ানুল হক চৌধুরী ও গোলাম রাব্বানীকে পদ থেকে সরিয়ে দিয়েছেন। ছাত্রলীগ আগে আওয়ামী লীগের সহযোগী থাকলেও নতুন আরপিও বা গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ভ্রাতৃপ্রতিম সংগঠনের মর্যাদা দেয়া হয়েছে। আরপিও অনুযায়ী ছাত্রলীগ স্বাধীন ও স্বতন্ত্র সংগঠন। ছাত্রলীগের গঠনতন্ত্রও সে কথাই বলে। নির্বাচন কমিশনে জমা দেয়া আওয়ামী লীগের সংশোধিত চূড়ান্ত গঠনতন্ত্রের ২৫ (১) ধারা অনুযায়ী ছাত্রলীগ তাদের ভ্রাতৃপ্রতিম সংগঠনমাত্র।

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ)’র ভিভিআইপি টারমাকে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এয়ারক্রাফট ‘রাজহংস’ উদ্বোধন করেন।

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগ নেতাদের চাঁদা দেয়ার অভিযোগ যদি সত্য প্রমাণিত হয় এবং অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফারজানা ইসলাম দোষী প্রমাণ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

জাতীয়

হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ,  দুই জনের কারাদণ্ড

হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ, দুই জনের কারাদণ্ড

বিশ্বের বিভিন্ন দেশের নামীদামি কোম্পানির ওষুধের মোড়ক ও স্টিকার নকল করে বিভিন্ন ফার্মেসিতে জাল ওষুধ বিক্রি করে আসছিল রাজধানীর হাতিরপুলের একটি প্রতিষ্ঠান। এমন অভিযোগ পেয়ে মঙ্গলবার দুপুরে ‘সেলভন ট্রেডিং’ নামে ওই প্রতিষ্ঠানে অভিযান চালায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

আন্তর্জাতিক

যে গ্রামের মানুষ ও পশু সকলেই দৃষ্টিহীন

যে গ্রামের মানুষ ও পশু সকলেই দৃষ্টিহীন

মেক্সিকোর ঘন অরণ্যের মধ্যে অবস্থান ছোট্ট টিলটেপেক গ্রামের। এই গ্রামে থাকেন শ’তিনেক জাপোটেক জাতির মানুষ। তবে অবাক লাগলেও এটাই সত্যি যে, এই গ্রামের প্রতিটি মানুষ দৃষ্টিহীন। শুধু তাই নয়, দৃষ্টিহীন গ্রামের পোষ্যরাও! এই গ্রামে রয়েছে লাবজুয়েলা নামে একটি গাছ। এটাকে অভিশপ্ত মনে করেন গ্রামবাসীরা। তাদের বিশ্বাস, তাদের দৃষ্টিশক্তি কেড়ে নেয় ওই লাবজুয়েলা গাছই।

রাজনীতি

ডাকসু থেকে রাব্বানীর পদত্যাগ চাইলেন ভিপি নুর

ডাকসু থেকে রাব্বানীর পদত্যাগ চাইলেন ভিপি নুর

নানা ধরনের অপকর্মের অভিযোগ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদকের পদ হারানো গোলাম রাব্বানীকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের(ডাকসু)  জিএস পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগের আহ্বান জানিয়েছেন ডাকসু সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। মঙ্গলবার গণমাধ্যমকে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘আমি তাকে (রাব্বানীকে) ডাকসু থেকে পদত্যাগের আহ্বান জানাই। আমি আগে থেকেই এটা বলে আসছি। কারণ তিনি এই পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতি সম্মান রেখে তার উচিত পদত্যাগ করা।’

বিনোদন

‘রাজলক্ষ্মী’র নায়িকার কাছে ৫ প্রশ্ন

‘রাজলক্ষ্মী’র নায়িকার কাছে ৫ প্রশ্ন

জ্যোতিকা জ্যোতি অভিনীত ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবিটি ২০ সেপ্টেম্বর ওপার বাংলায় মুক্তি পাচ্ছে। প্রদীপ্ত ভট্টাচার্য্য পরিচালিত এ ছবিতে তার বিপরীতে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী।

আন্তর্জাতিক

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির এক নির্বাচনী সমাবেশে বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে ২৪ জন নিহত ও বহু আহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার সকালের দিকে রাজধানী কাবুলের উত্তরাঞ্চলের পারওয়ান প্রদেশের চারিকরে নির্বাচনী সমাবেশে গনি ভাষণ দেয়ার সময় এই হামলা হয় বলে জানিয়েছে ডয়চে ভেলে ও রয়টার্স। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

বিনোদন

"জ্যাম" শিডিউল ফাঁসালেন ঋতুপর্ণা

"জ্যাম" শিডিউল ফাঁসালেন ঋতুপর্ণা

টালিউডের আবেদনময়ী অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। কথা ছিল, গতকাল (সোমবার) থেকে বাংলাদেশে কাজ শুরু করবেন তিনি। কিছুদিন আগে নায়িকা চুক্তিবদ্ধ হয়েছিলেন বাংলাদেশি ছবি ‘জ্যাম’-এ।