নেতানিয়াহুকে সরকার গঠনের অনুরোধ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে নতুন সরকার গঠনের অনুরোধ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

নির্বাচন পরবর্তী মনোনয়ন অনুষ্ঠানে প্রেসিডেন্ট রোভি রিভলিন নেতানিয়াহুকে সরকার গঠনের অনুরোধ জানান বলে জানিয়েছে রয়টার্স।

সরকার গঠনের দায়িত্ব পাওয়ার পর একটি ঐক্যমতের সরকার গঠনের আহ্বান জানিয়েছেন নেতানিয়াহু। তিনি বলেন, উপসাগরীয় দেশ ইরানের বর্তমান অস্থিরতা মোকাবেলায় এ মুহূর্তে আমাদের প্রয়োজন একটি জাতীয় ঐক্য।

তবে নেতানিয়াহু জাতীয় ঐক্যের ডাক দিলেও লিকুদ পার্টির সাথে কোনো ধরনের ঐক্য করতে রাজী নন বেনি গান্টস তিনি সাফ জানিয়ে দিয়েছেন, ‘আমরা এমন কারো সাথে সংসদে বসতে চাই না যার বিরুদ্ধে দুর্নীতিসহ নানা ধরনের অভিযোগ রয়েছে’।

এদিকে সম্মিলিত সরকার গঠনের বাদানুবাদের মধ্যে সরকার গঠনের একটি বিকল্প প্রস্তাবও এসেছে দেশটির রাজনৈতিক অঙ্গনে। আর তা হলো ক্ষমতা ভাগাভাগি করে নেওয়ার প্রস্তাব। প্রস্তাবটিতে বলা হয়েছে যে, দুটি বড় রাজনৈতিক দল পালাক্রমে সরকার পরিচালনা করবে। তবে আপত্তি রয়েছে সেখানেও, কেননা, রাষ্ট্র পরিচালনায় কে প্রথম দায়িত্ব পাবে সে নিয়েও রাজনৈতিক দলগুলোতে রয়েছে মতানৈক্য।

গত সপ্তাহে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের পর কোনো দল এককভাবে সরকার গঠন করতে ব্যর্থ হয়। নির্বাচনে নেতানিয়াহুরদল লিকুদ পার্টির ৩১জন সদস্য জয়লাভ করে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বেনি গান্টস-এর ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির ৩২ সদস্য জয় পায়। তবে সরকার গঠনের জন্য নেতানিয়াহুর লিকুদ পার্টি নিজ দলের সদস্যসহ মোট ৫৫ জন প্রতিনিধির সমর্থন আদায় করতে সক্ষম হয়। এদিকে সরকার গঠনের দৌড়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বেনি এখন পর্যন্ত ৫৪ জন সদস্যের সমর্থন আদায় করতে পেরেছেন বলে জানা গেছে।

দেশটির ১২০ সদস্য বিশিষ্ট সংসদে সরকার গঠন করতে হলে কোনো দলকে অন্তত ৬১জন সদস্যের সমর্থন থাকতে হবে। দৌড়ে এগিয়ে থাকা নেতানিয়াহুর হাতে সরকার গঠনের জন্য ২৮ দিন সময় রয়েছে। নেতানিয়াহু ব্যর্থ হলে বেনি গান্টস সরকার গঠনের সুযোগ পাবেন।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on:

সর্বশেষ

img
আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর Apr 26, 2024
img
৯ মে পর্যন্ত বন্ধ চুয়েট, খোলা থাকবে হল Apr 26, 2024
img
প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি Apr 26, 2024
img
গাজায় ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগতে পারে ১৪ বছর : জাতিসংঘ Apr 26, 2024
img
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের Apr 26, 2024
img
অলসতা কাটিয়ে সকালে ঘুম থেকে উঠতে করণীয় Apr 26, 2024
img
বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি Apr 26, 2024
img
সেন্সর বোর্ডে আটকে গেল রায়হান রাফীর নতুন সিনেমা ‘অমীমাংসিত’ Apr 26, 2024