স্মার্টফোনে আসক্তি কমাবে ‘পেপার ফোন’

পরিবার ও সামাজিক পরিসর, এমনকি কর্মক্ষেত্রেও এখন সমস্যা হিসেবে দেখা দিয়েছে স্মার্টফোনে আসক্তি। আড্ডা তো বটেই, কাজের আলাপের সময়ও কারও কারও চোখ পড়ে থাকে স্মার্টফোনে! অথচ, চারপাশে কী হচ্ছে, সেসবে যেন তাদের খেয়াল নেই।

বিশেষজ্ঞরা বলছেন, স্মার্টফোনের এই আসক্তি অনেকটাই সংক্রামক। ঘরে বা কোনো আড্ডায় কেউ একজন হাতে স্মার্টফোন তুলে নিলে দ্রুতই অন্যরাও একে একে একই কাজ করতে শুরু করেন।

চিকিৎসা মনোবিজ্ঞানী ক্যাথেরিন স্টাইনার-অ্যাডায়ার সিএনএনকে বলেন, অনেক মানুষেরই কিছুক্ষণ পরপর স্মার্টফোন চেক করার বাতিক আছে। প্রতিটি নোটিফিকেশন, লাইক, কমেন্ট এসব যেন তাদের মস্তিষ্কে একটা আনন্দ সংবাদের মতো প্রতিক্রিয়া করে। এমনকি তারা উদগ্রীব হয়ে ফোন দেখতে শুরু করেন।

স্মার্টফোনে আসক্তি এ সমস্যার সমাধান করতে কাজ করছে গুগল। আসক্তি কমাতে গুগল তৈরি করছে কাগজের টুকরার মতো ‘পেপার ফোন’। এই পেপার ফোন নতুন ধরনের স্মার্ট ফোন নয়। এটি গুগলেরই একটি অ্যাপ।

প্রতিষ্ঠানটির দাবি, তাদের এই ‘পেপার ফোন’ ডিজিটাল আসক্তি কমিয়ে অন্য কাজের ক্ষেত্রে মনোযোগ বাড়াতে সাহায্য করতে সক্ষম হবে।

আইএএনএসের প্রতিবেদনে জানানো হয়, গুগলের ‘ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস’ প্রকল্পের ফসল এই ‘ফোন’। পেপার ফোনে কন্টাক্ট লিস্ট থেকে নোটবুক, ওয়েদার চ্যানেল থেকে ম্যাপ, ফটো থেকে ক্যালেন্ডার রিমাইন্ডার- সব তথ্যই রাখা যাবে। এসব তথ্য বন্দী থাকবে একটা মাত্র কাগজের টুকরাতে।

‘‌পেপার ফোন' এর কাজ-
দৈনন্দিন জীবনের যেসব তথ্য বেশি প্রয়োজনীয়, সেসব তথ্যকে এক জায়গায় জড়ো করতে সাহায্য করবে এই অ্যাপ। কন্টাক্ট লিস্ট বা নোটবুকের দরকারি তথ্য এক করে দেবে নতুন এই অ্যাপ। তারপর সেসব তথ্য প্রিন্ট আউট কাগজে নেয়া যাবে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ