ক্রেতা সেজে শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির ডাহুক উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পেশাদার এক পাখি শিকারির কাছ থেকে দুইটি বিপন্ন প্রজাতির ডাহুক উদ্ধার করা হয়েছে। ক্রেতা সেজে ডাহুক দুইটি উদ্ধার করেন পরিবেশবাদী ও গণমাধ্যমকর্মী হৃদয় দেবনাথ।

শুক্রবার সকালে উপজেলার জীবনগঞ্জ বাজার এলাকার পাখি শিকারি শামীম মিয়ার কাছ থেকে ডাহুকগুলো উদ্ধার করা হয়।

গণমাধ্যমকর্মী হৃদয় দেবনাথ বাংলাদেশ টাইমসকে জানান, সকালে ভুনবীর চৌমোহনায় একজন শিকারী বিক্রির জন্য পাখি নিয়ে এসেছেন- এমন খবর পেয়ে ঘটনাস্থলে যান তিনি। কিন্তু শামীম মিয়াকে পাননি সেখানে। জানতে পারেন বাড়ি চলে গেছেন শামীম। তার মুঠোফোনে যোগাযোগ করা হয় পাখির ক্রেতা সেজে।  আট হাজার টাকায় ডাহুক দুইটি বিক্রি করতে রাজি হন শামীম।  শুক্রবার সন্ধ্যায় দুজন গণমাধ্যমকর্মী সঙ্গে নিয়ে শামীমের বাড়ি পৌঁছে যান হৃদয়।

তিনি আরও জানান, পাখি দুইটি নিয়ে সঙ্গে সঙ্গে  বনবিভাগের লোকজনদের ফোন দেয়া হয়। পরে শিকারি শামীমকে ডাহুক পাখিসহ বনবিভাগের অফিসে নিয়ে আসা হয়। আর কোনো দিন পাখি শিকার করবেন না- এমন মুচলেকা দেয়ার পর পাখি শিকারি শামীমকে প্রথম বারের মতো ছেড়ে দেয়া হয়।

প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, ‘সাংবাদিক হৃদয় দেবনাথ আমাদের আগে থেকেই তথ্য দিয়ে রেখেছিলেন। তাই আমরা প্রস্তুত ছিলাম। তার ফোন পাওয়ার পর পরই ঘটনাস্থল থেকে শিকারী শামীমকে দুটি বিপন্ন ডাহুকসহ আমরা ধরতে সক্ষম হই।’

তিনি আরও বলেন, ‘আর পাখি শিকার করবেন না মর্মে লিখিত দেয়ার পর শিকারি শামীমকে তার বাবা ইয়াতুন মিয়ার হাতে তুলে দেয়া হয়েছে।’

 

টাইমস/এসআই

Share this news on: