করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২১৩

চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এতে আক্রান্ত হয়ে রাতারাতি প্রাণ হারিয়েছেন আরও ৪২ জন। ফলে দেশটিতে সব মিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২১৩ জনে।

একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত লোকের সংখ্যাও। এ পর্যন্ত চীনের ৯ হাজার ৬৯২ জন মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। শুক্রবার বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

চীনের স্বাস্থ্য বিভাগের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, দেশটির হুবেই প্রদেশ স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত ভাইরাসটির কেন্দ্রস্থল উহান প্রদেশেই মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০৪ জনে।

এছাড়া চীনের বাইরে অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ছে এই ভয়াবহ ভাইরাসটি। এ পর্যন্ত চীনের বাইরে ১৮টি দেশের মোট ৯৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে, চীনের বাইরে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত কেউ মারা যাননি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে, করোনাভাইরাসের ক্রমাগত হুমকির মুখে বৈশ্বিক জরুরি (গ্লোবাল ইমার্জেন্সি) অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৃহস্পতিবার রাতে জেনেভায় সংস্থাটির মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেইসাস সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন।

টেড্রোস অ্যাধনম ঘেব্রেইসাস বলেন, এই ঘোষণার মূল কারণ শুধু চীনে কী হচ্ছে তা নয় বরং বিশ্বের অন্যান্য দেশে কী ঘটছে সেটাও দেখতে হবে। তিনি বলেন, উদ্বেগের আরেকটি কারণ হলো এই ভাইরাস দুর্বল স্বাস্থ্য ব্যবস্থার দেশগুলোতে ছড়িয়ে পড়ছে। সংবাদ সম্মেলনে ড. টেড্রোস ভাইরাসটিকে একটি ‘অভূতপূর্ব প্রাদুর্ভাব’ হিসেবে বর্ণনা করেন, যা ‘অভূতপূর্ব প্রতিক্রিয়া’ সৃষ্টি করছে।

প্রসঙ্গত, নতুন চিহ্নিত ভাইরাসটির প্রথম সন্ধান পাওয়া যায় চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে। ধারণা করা হচ্ছে, এ ভাইরাসের সঙ্গে ২০০২-০৩ সালে চীন ও হংকংয়ে ছড়িয়ে পড়া সার্স ভাইরাসের সংযোগ থাকতে পারে। ওই সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে প্রায় ৬৫০ জন মানুষের মৃত্যু হয়েছিল।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ