ডায়াবেটিস রোগীদের কি কফি খাওয়া উচিৎ?

ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিকে কী খাওয়া উচিত এবং কী এড়ানো উচিত এ বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে। ডায়াবেটিস রোগীদের খাদ্য তালিকায় এমন সব খাবার অন্তর্ভুক্ত করা উচিত, যা রক্তে সুগারের মাত্রা স্বাভাবিকভাবে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এমন বেশ কয়েকটি খাবার রয়েছে, যা আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে এবং তা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সমস্যা তৈরি করবে।

ডায়াবেটিসের সঙ্গে সম্পর্কিত জটিলতা রোধে রক্তে শর্করার নিয়ন্ত্রণ খুবই গুরুত্বপূর্ণ। যেহেতু কফি একটি জনপ্রিয় এবং বহুল প্রচলিত পানীয় তাই এটি জানা গুরুত্বপূর্ণ যে- ডায়াবেটিস হলে কফি পান করা স্বাস্থ্যকর কিনা?

ক্যাফেইন কী রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করতে পারে?
আপনি যা খান তা সরাসরি আপনার রক্তে শর্করার মাত্রা বা ব্লাড সুগারকে প্রভাবিত করে। বেশ কয়েকটি গবেষণা থেকে জানা গেছে, কফি পান করা ডায়াবেটিস হওয়ার ঝুঁকি হ্রাস করতে পারে। তবে আপনার যদি ইতিমধ্যে ডায়াবেটিস থেকে থাকে তবে জেনে রাখা ভালো যে, ক্যাফেইনের প্রভাব ব্যক্তি ভেদে পৃথক হতে পারে। তাই ডায়াবেটিস আক্রান্ত কারো পক্ষে এর প্রভার ইতিবাচক হতে পারে আবার অনেকের রক্তে এটি শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে।

ক্যাফেইনের প্রভাব অনেক সময় কতটা গ্রহণ করা হচ্ছে সে পরিমাণের উপরও নির্ভর করে। যদি আপনার রক্তে শর্করার মাত্রা ইতিমধ্যে নিয়ন্ত্রণের বাইরে থাকে তবে আপনার ক্যাফেইন গ্রহণ কমিয়ে দেয়া উচিত, বিশেষত চিনি দিয়ে কফি খাওয়া একদম বাদ দিতে হবে। অনেকেই দাবি করছেন অল্প পরিমাণে ক্যাফেইন গ্রহণ ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর হতে পারে, তবে এখনো তা সন্দেহাতীতভাবে প্রমাণিত নয়।

ভারতের গুড়গাওয়ে অবস্থিত বিখ্যাত ম্যাক্স হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ডায়েটিশিয়ান উপাসনা শর্মা এ বিষয়টি ব্যাখ্যা করে বলেছেন, ‌‘কফি একটি খুব সাধারণ পানীয়, যা রক্তে শর্করার মাত্রায় ওঠানামায় অবদান রাখতে পারে। আদর্শভাবে, ডায়াবেটিস রোগীদের কফি এড়ানো উচিত।’

ডায়াবেটিস রোগীদের জন্য যেসব পানীয় স্বাস্থ্যকর
ডায়াবেটিস রোগীরা এমন কিছু স্বাস্থ্যকর পানীয় বেছে নিতে পারেন, যা রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকভাবে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। স্বাস্থ্যকর এসব বিকল্পের মধ্যে রয়েছে-

পানি
পর্যাপ্ত পানি পান করা প্রতিটি ব্যক্তির পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেসব লোক সারা দিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করেন তাদের রক্তে শর্করার মাত্রা অন্যদের তুলনায় বেশি নিয়ন্ত্রিত থাকে। পানি আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো এবং এটি আপনাকে আর্দ্র থাকতে সহায়তা করবে।

সবজি ও ফলের রস
সবজি ও ফলের রস অত্যন্ত স্বাস্থ্যকর, ডায়াবেটিস রোগীদের জন্য এটি অত্যন্ত আদর্শ। সবজি ও ফলের রস নানা পুষ্টিগুণে সমৃদ্ধ। সর্বাধিক উপকারের জন্য উদ্ভিজ্জ রস প্রস্তুত করতে তাজা ফল ও শাকের পাতা বেছে নিন।

গ্রিন-টি
গ্রিন-টি স্বাস্থ্যের জন্য খুবই ভালো। চিনি ছাড়া গ্রিন-টি ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ। আপনি যদি ডায়াবেটিস আক্রান্ত হন তবে আপনি গ্রিন-টি পান করতে পারেন। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি আপনাকে সামগ্রিকভাবে সুস্থ থাকতে সহায়তা করবে। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে

Share this news on:

সর্বশেষ

img
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দেখে বিএনপির মাথা খারাপ: পররাষ্ট্রমন্ত্রী May 18, 2024
img
কেন্দ্র দখলতো দূরের কথা, একটি জাল ভোট পড়লেও কেন্দ্র বন্ধ : ইসি হাবিব May 18, 2024
img
আবারও বাড়লো স্বর্ণের দাম May 18, 2024
img
ইন্টারনেট ব্যবহারে এশিয়ায় বেশি পিছিয়ে বাংলাদেশের নারীরা May 18, 2024
img
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে বাধা নেই : খুরশিদ আলম May 18, 2024
img
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবেন, প্রশ্ন ওবায়দুল কাদেরের May 18, 2024
img
দুই জেলায় বজ্রপাতে ৫ জনের মৃত্যু May 18, 2024
img
স্বাধীনতাবিরোধীরা সুযোগ পেলেই ছোবল মারতে চায় : রাষ্ট্রপতি May 18, 2024
img
সরকারের ধারাবাহিকতার কারণে এত উন্নয়ন সম্ভব হয়েছে : কাদের May 18, 2024
img
যুক্তরাষ্ট্রে প্রবল ঝড়ে সাতজনের প্রাণহানি May 18, 2024