চট্টগ্রামে পৌনে ৩ কোটি টাকার জর্দা জব্দ

সম্পূরক শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) ফাঁকির অভিযোগে চট্টগ্রামের মিরসরাইয়ে পৌনে ৩ কোটি টাকার জর্দা জব্দ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের প্রিভেন্টিভ দল। বুধবার মিরসরাইয়ের হিঙ্গুলির এক গুদাম থেকে হাকিমপুরী ব্র্যান্ডের এসব জর্দা জব্দ করা হয়। এরপর জর্দা ভর্তি কার্টনগুলো নগরের সদরঘাট থানার পুরাতন কাস্টম এলাকায় ভ্যাট কমিশনারেটের গুদামে নিয়ে আসা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাটের ডিপুটি কমিশনার মোহাম্মদ এনামুল হক জানান, গোপন সূত্রে তথ্য পেয়ে মিরসরাইয়ের হিঙ্গুলির আবছার ট্রেডার্স নামক এক গুদামে অভিযান পরিচালনা করা হয়। এ সময় ওই গুদামে সম্পূরক শুল্ক ও মূসক ফাঁকি দিয়ে মজুদকৃত প্রায় ৩ কোটি টাকা মূল্যের ২৫৮ কার্টুন হাকিমপুরী জর্দা জব্দ করা হয়।

তিনি জানান, এর মধ্যে ৫০ গ্রামের ২১৬ কৌটার ১০০ কার্টন এবং ২৭৬ কৌটার ১৫৮ কার্টন জর্দা রয়েছে। যার মোট ওজন ৩ হাজার ২৬০ দশমিক ৪০ কেজি। এসব জর্দার ক্রয়মূল্য ৯৭ লাখ ৮১ হাজার ২০০ টাকা। এর সঙ্গে ভ্যাট হিসেবে ৩৬ লাখ ৬৭ হাজার ৯৫০ টাকা ও সম্পূরক শুল্ক হিসেবে ১ কোটি ৮৩ লাখ ৩৯ হাজার ৭৫০ টাকা মিলে চালানটির মূল্য দাঁড়ায় পৌনে ৩ কোটি টাকার বেশি।

এ ঘটনায় বুধবার মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ এর বিধি ৬১(৬) অনুযায়ী অনিয়ম/কর ফাঁকির মামলা দায়ের করা হয়েছে।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ