ইউরোপ-বাংলাদেশ রুটে বিমান চলাচল বন্ধ ঘোষণা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ইউরোপ থেকে বাংলাদেশের উদ্দেশ্যে আসা সব বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। সোমবার দুপুর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে শুধুমাত্র ব্রিটেন এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

রোববার বিকালে এক সংবাদ সম্মেলনে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, সোমবার দুপুর ১২টা থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সকল দেশ থেকে বাংলাদেশ রুটে বিমান চলাচল বন্ধ থাকবে।

সংস্থাটির চেয়ারম্যান আরও জানান, ইতালি, স্পেনসহ ইউরোপ জুড়ে করোনাভাইরাস ভয়াবহ ভাবে ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় প্রবাসীরা পরিস্থিতি বিবেচনা না করে দেশে ফেরার চেষ্টা করছেন। এতে করোনাভাইরাস রোধে বাংলাদেশের প্রস্তুতি ব্যাহত হওয়ার আশংকা দেখা দিয়েছে। কাজেই ইউরোপ থেকে বাংলাদেশ রুটে আসা বিমান চলাচল বন্ধ করা ছাড়া আর কোনো উপায় নেই।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী দুই সপ্তাহ দেশের সব নাগরিকদের ‘অন এ্যারাইভাল ভিসা’ সুবিধাও বাতিল করেছে সরকার। এছাড়া কুয়েত, ভারত, নেপাল, সৌদি আরব ও কাতার থেকে বাংলাদেশ রুটে বিমান চলাচলও বন্ধ করে দেয়া হয়েছে। এমনকি ভারতে থাকা বাংলাদেশী শিক্ষার্থীরাও দুই সপ্তাহ না গেলে দেশে ফিরতে পারবেন না।

এসব ব্যাপারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিমানে যাত্রী পরিবহন বন্ধ থাকলেও কার্গো ফ্লাইট ও কুরিয়ার সার্ভিস চালু থাকবে।

এদিকে সর্বশেষ খবর অনুযায়ী, সারা বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত পাঁচ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। এছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে যুক্তরাষ্ট্র, সৌদি আরব, কুয়েত, আরব আমিরাতসহ বিভিন্ন দেশ ইউরোপের সব ফ্লাইট বাতিল করে দিয়েছে।

 

টাইমস/এসএন

 

Share this news on:

সর্বশেষ