মৃত্যু মিছিলে চীনকে ছাড়িয়ে গেল ইতালি

নভেল করোনাভাইরাস সংক্রমণে দিন দিন পরিস্থিতি ভয়াবহ হচ্ছে। এরইমধ্যে ১৮০টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। সারাবিশ্বে দুই লাখ ৪৫ হাজার ৬১৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মৃত্য হয়েছে ১০ হাজার ৪৮ জনের।

চীনের উহান শহর থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়লেও বর্তমানে দেশটির পরিস্থিতির উন্নতির দিকে। তবে ভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত হয়ে পড়েছে ইউরোপের দেশ ইতালি। মৃতের সংখ্যায় চীনসহ অন্য সব দেশকে ছাড়িয়ে গেছে দেশটি।

নভেল করোনাভাইরাস সংক্রমণে চীনে গেল ডিসেম্বরে প্রথম মৃত্যু হয়। এর দেড় মাসের বেশি সময় পর ২১ ফেব্রুয়ারিতে ইতালিতে একই ভাইরাসে সংক্রমিত প্রথম রোগীর মৃত্যু হয়। তখন চীনে মৃতের সংখ্যা ছিল ২৩০০ এর বেশি। প্রথম মৃত্যুর এক মাস না গড়ানোর আগেই ইতালি মৃতের সংখ্যা চীনকে ছাপিয়ে গেছে।

বৃহস্পতিবার ইতালির কর্মকর্তা দেশটিতে আগের ২৪ ঘণ্টায় ৪২৭ জনের মৃত্যুর খবর দিয়েছে বলে জানিয়েছে রয়টার্স। এই সংখ্যা নিয়ে ইতালিতে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৩ হাজার ৪০৫ জনে। অন্যদিকে বৃহস্পতিবার নাগাদ চীনে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ২৪৫ জন। ফলে মৃতের সংখ্যা এখন ইতালিতে চীনের চেয়ে ১৬০ জন বেশি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এসব তথ্য দেয়া হয়েছে।

নভেল করোনাভাইরাসের ইতালিতে ১২ মার্চ দেশজুড়ে ‘লকডাউন’ করা হয়েছে। ২৫ মার্চ পর্যন্ত লকডাউন কার্যকর থাকলেও এ সময় আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে ইতালি সরকার। ইতালির বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। এসব পদক্ষেপের পরও দেশটিতে এই মহামারি ঠেকানো যাচ্ছে না। প্রতিদিন চক্রবৃদ্ধি হারে বাড়ছে মৃতের সংখ্যা, একইভাবে বাড়ছে আক্রান্তের সংখ্যাও।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ