গণতন্ত্র সূচকে বাংলাদেশের চার ধাপ অগ্রগতি

গণতন্তের সূচকে চার ধাপ এগিয়ে ৮৮তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। বুধবার যুক্তরাজ্যের সাময়িকী দ্য ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিট এ সূচকটি প্রকাশ করে।

সূচকের মূল্যায়নে মোট ১০ পয়েন্টের মধ্যে বাংলাদেশের স্কোর ৫ দশমিক ৫৭। যা ২০১৭ সালে ছিল ৫ দশমিক ৪৩।

সূচকে চার ধাপ এগোলেও ২০১৭ সালের মত এবারও ‘হাইব্রিড শাসনব্যবস্থা’ বিভাগেই রাখা হয়েছে বাংলাদেশকে।‘হাইব্রিড শাসনব্যবস্থা’ বলতে এমন ব্যবস্থাকে বোঝানো হয়, যেখানে প্রায়ই অবাধ ও নিরপেক্ষ নির্বাচনব্যবস্থা বাধাগ্রস্ত হয়।

এধরণের শাসনব্যবস্থায় বিরোধী দল ও প্রার্থীদের ওপর সরকারের চাপ একটি নৈমিত্তিক ব্যাপার। দুর্নীতির ব্যাপক বিস্তার ও দুর্বল আইনের শাসন, দুর্বল নাগরিক সমাজ, বিচারব্যবস্থা স্বাধীনভাবে কাজ করতে না পারা, সাংবাদিকদের হয়রানি ও চাপ প্রয়োগ করা হয়।

২০১৮ সালের সূচকে গণতান্ত্রিক বৈশ্বিক সূচকে শীর্ষস্থান ধরে রেখেছে নরওয়ে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে আইসল্যান্ড ও সুইডেন। চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে নিউজিল্যান্ড ও ডেনমার্ক।

সূচকে সবার নিচে অর্থাৎ ১৬৭তম অবস্থানে রয়েছে উত্তর কোরিয়া। এর আগে ক্রমান্বয়ে সিরিয়া (১৬৬), গণপ্রজাতন্ত্রী কঙ্গো (১৬৫), দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্র (১৬৪) ও চাদ (১৬৩) এর অবস্থান।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ৪১তম, শ্রীলঙ্কা ৭১তম ও পাকিস্তান আছে ১১২তম অবস্থানে। আর যুক্তরাষ্ট্রের অবস্থান ২৫তম ও যুক্তরাজ্য ১৪তম।

উল্লেখ্য, ২০১৭ সালের সূচকে বাংলাদেশ আট ধাপ পিছিয়ে গিয়েছিল। ১৬৫টি দেশ ও ২টি ভূখণ্ডের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৯২তম। ২০১৬ সালের সূচকে বাংলাদেশ ছিল ৮৪তম।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on:

সর্বশেষ