ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ ধীরে ধীরে আরও প্রবল হয়ে উঠছে। প্রতিদিনই বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। মৃত্যুর সংখ্যাও বাড়ছে দ্বিগুণ হারে। করোনাভাইরাসের এমন কঠিন পরিস্থিতিতে সরকার ঘোষিত শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ ছুটি ঈদুল ফিতর পর্যন্ত বাড়তে পারে।

মঙ্গলবার শিক্ষাসচিব মো. মাহবুব হোসেন বলেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থী-শিক্ষকদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে আগেই সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে। এছাড়া সাধারণ ছুটি দ্বিতীয় দফায় ১৪ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। ১৪ এপ্রিল পর্যন্ত পরিস্থিতি গভীর ভাবে পর্যবেক্ষণ করবে সরকার। যদি পরিস্থিতি অনুকূলে না আসে তবে ছুটি আবারও বাড়ানো হতে পারে।

এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির ব্যাপারে আমরা এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। তবে দেশে করোনা পরিস্থিতি যে অবস্থায় আছে, তাতে ঈদুল ফিতরের আগে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা যাবে বলে মনে হচ্ছে না।

এদিকে এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, ২৫ এপ্রিল (চাঁদ দেখা সাপেক্ষে রমজান শুরু ২৫ এপ্রিল) থেকে রমজান ও ঈদের ছুটি শুরু হতে পারে। এছাড়া ১৪ এপ্রিল থেকে ২৫ এপ্রিল সময়ের মাঝে ইস্টার সানডে ও সাপ্তাহিক ছুটি রয়েছে। ফলে ঈদ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকবে বলে ধরে নেয়া যেতে পারে।

তবে এই দীর্ঘ ছুটির সময়ে শিক্ষার্থীদের পাঠদানের জন্য ‘ঘরে বসে শিখি’ প্রোগ্রামের আওতায় সংসদ টেলিভিশনের মাধ্যমে ডিজিটাল ক্লাস অব্যাহত থাকবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: