করোনা শনাক্ত করতে প্রস্তুত যবিপ্রবি

নমুনা পরীক্ষার মাধ্যমে করোনাভাইরাস শনাক্ত করতে প্রস্তুত রয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টার। বৃহস্পতিবার দুপুরে যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন এই তথ্য জানান।

উপাচার্য বলেন, করোনা পরীক্ষার কিটসহ অন্যান্য উপকরণ পেয়েছি। কিছু উপকরণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিনেছেন। ল্যাবে স্ট্যান্ডার্ড রান দিয়েছি। কিট ঠিকঠাক আছে কিনা পরীক্ষা করেছি। যশোরের সিভিল সার্জন ক্যাম্পাসে আসবেন। তার সঙ্গে এ বিষয়ে আলাপ করা হবে। নমুনা পেলে আশা করা যায়, কাল থেকেই করোনা পরীক্ষা শুরু করতে পারবো।

তিনি আরও জানান, যবিপ্রবির জিনোম সেন্টারে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির পিসিআর মেশিন রয়েছে। একই সঙ্গে এখানে ৯৬ জনের পরীক্ষা সম্ভব। বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগ ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকদের নিয়ে দুটি টিম ইতোমধ্যে তাদের কাজ শুরু করেছেন। ল্যাবে কাজ করবেন পাঁচ সদস্যের টিম। একটি টিম ১৪ দিন কাজ করার পর দ্বিতীয়টি টিম কাজ শুরু করবে। প্রথম টিমটি সেই সময় কোয়ারেন্টিনে থাকবে।

তিনি বলেন, যবিপ্রবির ল্যাবটি ২৪ ঘণ্টা চালু রাখারও সক্ষমতা রয়েছে। প্রতিদিন ২০০ রোগীর নমুনা এখানে পরীক্ষা সম্ভব। তবে দিনে একাধিকবার নমুনা না পাঠিয়ে একবার পাঠালেই কাজ দ্রুত হবে।

যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন বলেন, করোনা পরীক্ষার অনুমোদনপত্র এখনও পাইনি। কিটসহ অন্যান্য উপকরণ ইতোমধ্যে পাঠানো হয়েছে। পরিদর্শনের পর বলা যাবে কবে থেকে পরীক্ষা শুরু করা যাবে।

 

টাইমস/এইচইউ

Share this news on: