সেনাবাহিনীর ‘এক মিনিটের বাজার’ : বিনামূল্যে পাচ্ছেন সবজি

অসহায় ও কর্মহীন দরিদ্র পরিবারের জন্য ব্যতিক্রমী ‘এক মিনিটের বাজার’ চালু করেছে বাংলাদেশ সেনাবাহিনী। ভাসমান ওই বাজার একেকদিন চট্টগ্রাম নগরীর একেক জায়গায় বসবে। সেখান থেকে বিনামূল্যে পছন্দের সবজি নিয়ে যেতে পারবেন তারা। বুধবার নগরীর জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে এই বাজার বসানো হয়। সকাল দশটা থেকে দুপুর দুইটা পর্যন্ত সম্পূর্ণ স্বাস্থ্য বিধি মেনে টোকেনধারি অসহায় পরিবারের লোকজন এই বাজার থেকে নিয়ে যান পছন্দের সব্জি। আগামী এক মাস প্রতিদিন এক হাজার পরিবার এ বাজার থেকে বিনামূল্যে সবজি পাবে। বরবটি, শসা, ঢেঁড়স, বেগুনসহ নানা ধরনের সবজি রয়েছে এ বাজারে।

সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড ব্যতিক্রমধর্মী এ বাজার চালু করেন। ব্রিগেডের কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ তানভির মাজহার সিদ্দিক জানান, আগামী একমাস চলবে এই বাজার। প্রতিদিন এক হাজার পরিবার এক মিনিটের বাজার থেকে বিনা মূল্যে পছন্দের সবজি নিয়ে যেতে পারবেন। তবে বাজার বসার আগেই বাজারের আশপাশে অবস্থানকারি হতদরিদ্র ও কর্মহীনদের তালিকা তৈরি করে তাদের দেওয়া হবে টোকেন। টোকেন দেখিয়ে বাজার থেকে পছন্দের সবজি নেওয়া যাবে।

সংশিষ্ট সূত্র আরও জানায়, এক মিনিটের বাজার চালু করা হয়েছে দুই উদ্দেশ্যে। জেলার সীতাকুন্ড, রাউজান, রাঙ্গুনিয়া, পটিয়া, বাঁশখালী, সাতকানিয়া, লোহাগাড়াসহ বিভিন্ন উপজেলার প্রান্তিক কৃষকদের কাছ থেকে বাজার মূল্যে সবজি কিনে আনবে সেনা বাহিনী। তা বিনামূল্যে প্রদান করা হবে এক মিনিটের বাজারের মাধ্যমে। এতে একদিকে প্রান্তিক কৃষক তাদের উৎপাদিন পণ্যের মূল্য বাজার মূল্য পাবেন অন্যদিকে করোনায় বিপর্যন্ত হতদরিদ্র ও কর্মহীন মানুষ পাবে বিনামূল্যে এসব সবজি।

টাইমস/জেকে

Share this news on: