আম্পানে রাজশাহীতে আমের ব্যাপক ক্ষতি

রাতভর তাণ্ডব চালানোর পর ঘূর্ণিঝড় আম্পান দুর্বল হয়ে বৃহস্পতিবার ভোরে রাজশাহীতে প্রবেশ করে। এরপর আরও দুর্বল হয়ে যায় আম্পান। রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, রাত ২টা ৫৫ মিনিটে আম্পান প্রবেশ করে ওই অঞ্চলে। সে সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৬২ কিলোমিটার। এই গতিবেগ ছিল তিন মিনিট। এরপর ধীরে ধীরে বাতাসের বেগ কমে আসে।

আম্পানের প্রভাবে বুধবার সন্ধ্যা থেকে রাজশাহীতে শুরু হয় দমকা হাওয়া ও বৃষ্টি। গেল ২৪ ঘণ্টায় রাজশাহীতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৮১ মিলিমিটার।

আম্পানের প্রভাবে দমকা হাওয়া ও বৃষ্টির কারণে রাজশাহী ছাড়াও নওগাঁ ও চাপাইনবাবগঞ্জে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। গাছ থেকে ঝরে পড়েছে বেশিরভাগ আম। আমের ব্যাপক ক্ষয়ক্ষতির তথ্য নিশ্চিত করে ক্ষতির পরিমাণ নিরূপণ চলছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক হামিদুল হক। এছাড়াও রাজশাহীর বিভিন্ন এলাকায় কাঁচা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে। তবে এখনও প্রাণহানীর কোনো খবর মেলেনি।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন বলেন, আম্পানের যে গতিবেগ ছিল তা রাজশাহী পৌঁছার আগেই দুর্বল হয়ে পড়েছে। ঝড় হিসেবেই রাজশাহী ও তার পার্শ্ববর্তী এলাকায় প্রবেশ করে আম্পান। এই ঝড়ের স্থায়িত্ব ছিলো আধা ঘণ্টার মতো। সেই সঙ্গে ভারী বৃষ্টিপাতও হয়।

 

টাইমস/জিএস

Share this news on: