সর্বকালের সেরা কুকুর অভিনেতার অ্যাওয়ার্ড জিতল ‌‘উগি’

অস্কার পুরস্কার প্রাপ্ত ‘দ্যা আর্টিস্ট’ ছবিতে অভিনয় করে দর্শকের মন জয় করে নিয়েছিল উগি নামের কুকুরটি। এবার তার ভাগ্যে অ্যাওয়ার্ড জুটল বিশ্ব বিখ্যাত কান ফেস্টিভ্যালে। ২২ মে পাম ডগ অব দ্যা পাম ডগস অ্যাওয়ার্ডে সর্বকালের সেরা কুকুর অভিনেতার পুরস্কার জিতে নেয় সে।

কোভিড-১৯ মহামারীর কারণে এ বছরের কান ফেস্টিভ্যাল বাতিল হয়ে গেলেও অ্যাওয়ার্ডের কুকুরদের ভার্সনটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে। পাঁচ বছর আগে ১৩ বছর বয়সে উগি মারা গেছে, তাই উগির পক্ষে পুরস্কার (ডায়মন্ড খচিত কলার) গ্রহণ করে তার বন্ধু ড্যাস।

এবিষয়ে পাম ডগ অ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতা এ বিষয়ে বলেন, “প্রতি বছর সাংবাদিকরা আমাদের প্রশ্ন করেন এবছর কি কুকুরদের জন্য পুরস্কার থাকবে না? কিন্তু আমরা দেখতে দেখতে ১৯ বছর পার করে ২০ বছরে পা দিলাম।”

পাম ডগ পুরস্কারের জন্য পরিচালকদের মধ্যে বেশ প্রতিযোগিতাও রয়েছে। বিখ্যাত পরিচালক কুয়েন্তিন তারান্তিনো বলেন, “গত বছর আমি আমার ব্র্যান্ডির জন্য এই পুরস্কারটি আশা করছিলাম।” ব্রান্ডি একটি বুল ডগ, যে তারান্তিনো পরিচালিত ‘ওয়ানস আপন এ টাইম ইন হলিউড’এ অভিনয় করে জনপ্রিয়তা লাভ করেছে এবং গত বছরের পাম ডগ অ্যাওয়ার্ড লাভ করেছে। তিনি গর্বের সঙ্গে আরও বলেন, “এই পুরস্কারটি আমি আমার ম্যান্টলপিসে সাজিয়ে রাখবো।”

উগির প্রশিক্ষক ওমর ভন মুলার গণমাধ্যমকে বলেন, “উগি খুব ভালো বন্ধু এবং আমার পরিবারের একজন সদস্য ছিল। সে কাজ করতে ভালোবাসত এবং সেটের মনোযোগ উপভোগ করত। সে চিরকাল আমাদের হৃদয়ে বেঁচে থাকবে।”

করোনাভাইরাসের প্রাদুর্ভাব না ঘটলে মে মাসে কান অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবার কথা ছিল। বিশ্বজুড়ে মহামারী ছড়িয়ে পড়ার ফলে কান ফেস্টিভ্যালের পর এবার অস্কার আয়োজনও ঝুঁকির মুখে রয়েছে বলে আশঙ্কা করছে হলিউড মহল।

‘পাম ডি ওর’ কান ফেস্টিভ্যালের সর্বোচ্চ পুরস্কার ‘পাম ডি ওর’ এর কুকুর সংস্করণ। আন্তর্জাতিক সিনেমা বোদ্ধাদের দ্বারা এক বছর পর পর অনুষ্ঠিত এই অ্যাওয়ার্ডটি পরিচালিত হয়। ২০০১ সালে প্রথমবারের মতো পাম ডগ অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হয়েছিল। তথ্যসূত্র: এমএসএন.কম

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: