শর্ত সাপেক্ষে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ

করোনাভাইরাসের কারণে দুই মাস ধরে চলা লকডাউন আর না বাড়ানোর সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানিয়েছে সরকার। আগামী ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত শর্ত সাপেক্ষে সীমিতভাবে গণপরিবহন, যাত্রীবাহী নৌযান ও রেল চলাচল করতে পারবে। একই তারিখ থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিতভাবে সব সরকারি-বেসরকারি অফিস খোলা থাকবে। এছাড়া এই সময় বিমান কর্তৃপক্ষ নিজ ব্যবস্থাপনায় বিমান চলাচলের বিষয়টি বিবেচনা করবে।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এসব কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এক জেলা থেকে অন্য জেলায় জনসাধারণের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রিত থাকবে। প্রতিটি জেলার প্রবেশ ও বহির্গমন পথে চেকপোস্টের ব্যবস্থা থাকবে। রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া কোনোভাবেই বাড়ির বাইরে আসা যাবে না।

এতে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণ রোধে জনগণকে অবশ্যই ঘরে থাকতে হবে। বাইরে চলাচলের সময় মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে।

আদেশে বলা হয়, এছাড়া শপিংমলের সামনে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। সেখানে আসা গাড়িগুলো জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে। দোকান, হাট-বাজার, শপিংমল বিকাল ৪টার মধ্যে বন্ধ করতে হবে।

জরুরিসেবা এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। এ সময় কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে না। ব্যাংকিং ব্যবস্থা পুরোপুরি চালু করার বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা দিবে।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ায় গত ২৬ মার্চ থেকে সরকারি-বেসরকারি অফিস, গণপরিবহন বন্ধ রয়েছে।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ