বাসভাড়া ৬০% বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

করোনাভাইরাসের পরিস্থিতিতে বাসভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের হয়েছে। সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ন কবির পল্লব হাইকোর্ট বিভাগে এই রিট করেন।

এর আগে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ৮০ শতাংশ হারে বাসভাড়া বাড়ানোর প্রস্তাব করে। প্রস্তাব যাচাই বাছাই শেষে সেতু মন্ত্রণালয় বাস ও মিনিবাসে ৬০ শতাংশ হারে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। এরই মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করেছে সেতু মন্ত্রণালয়।

এছাড়া বাসভাড়া বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার করতে সোমবার সকালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন অপর এক আইনজীবী।

রিট আবেদনকারী আইনজীবী হুমায়ন কবির বলেন, বিচারপতি জেবিএম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে রিটের শুনানি হবে। রিট আবেদনে বলা হয়েছে, গণপরিবহনে দেশের নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষ যাতায়াত করেন। দেশের এই ক্রান্তিলগ্নে গণপরিবহনের ভাড়া বৃদ্ধি যুক্তিযুক্ত নয়।

এ ব্যাপারে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে করোনাভাইরাস পরিস্থিতিতে যৌক্তিকভাবে বাস ভাড়া নির্ধারণ করা হয়েছে। বিআরটিএ যে প্রস্তাব করেছে তার থেকে কমিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: