বরিশালে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত চিকিৎসক

করোনা থেকে সুস্থ হওয়ার কিছুদিন পর আবার করোনা আক্রান্ত হয়েছেন বরিশালের এক চিকিৎসক। তার নাম মো. শিহাবউদ্দিন। তিনি বরিশালের বাবুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালট্যান্ট (সার্জারি)।

করোনা থেকে সম্পূর্ণভাবে সেরে উঠে কাজে যোগ দেওয়ার ১০ দিন পর বুধবার রাতে পাওয়া রিপোর্টে আবার কোভিড-১৯ পজিটিভ এসেছে তার।

শিহাবউদ্দিন বলেন, গত ১৩ এপ্রিল স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী ও স্বাস্থ্যকর্মী মিলিয়ে মোট তিন জনের করোনা রিপোর্ট পজিটিভ আসে। এর পর ২০ এপ্রিল পরীক্ষায় আমি জানতে পারি আমিও করোনায় আক্রান্ত। কিছুদিন পর রিপোর্ট নেগেটিভ আসে এবং ২৭ এপ্রিল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড ছেড়ে বাসায় চলে যাই।

তিনি আরও বলেন, ২০ মে আবার কাজে যোগদানের পর একজন মাকে বাঁচাতে প্লাজমা দানের সিদ্ধান্ত নেই। এই উদ্দেশ্যে ২৬ মে ঢাকায় গিয়ে সেদিনই বরিশালে ফিরে আসি। নিয়মিত ডিউটি করতে গিয়ে জ্বর-কাশির লক্ষণ দেখা দেয়। যদিও প্রথমবার এসবের কোনো লক্ষণই আমার ছিল না। তাই ৩০ মে আবার কোভিড টেস্টের জন্য নমুনা দেই। ২ জুন রিপোর্ট পজিটিভ আসে।

তিনি এখন বাড়িতে হোম কোয়ারেন্টিনে আছেন বলে জানিয়েছেন।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক শ্যামল কৃষ্ণ মণ্ডল বলেন, কোভিডে আক্রান্ত ব্যক্তি সুস্থ হওয়ার পর দ্বিতীয়বার আক্রান্ত হবেন না, এমন কোনো নিশ্চয়তা নেই। কারণ, অনেক দেশে দ্বিতীয়বার আক্রান্তের বেশ কিছু নজির রয়েছে। অনেক সময় শরীরের রোগ প্রতিরোধক্ষমতার (ইমিউনিটি) ওপর এটা অনেকটা নির্ভর করে। ভাইরাস কতটা প্রাণঘাতী হবে, সেটা ব্যক্তির ইমিউনিটির ওপর নির্ভর করে। মানুষের শরীরে যদি প্রতিরোধক্ষমতা তৈরি হয়, সেটা কম–বেশি যাই হোক, তাহলে এই জীবাণু অতটা বিপজ্জনক হতে পারবে না।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ