করোনার ঝুঁকিপূর্ণ সময় এখনো কাটেনি -বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসাস বলেছেন, বিশ্বজুড়ে করোনার সংক্রমণ পরিস্থিতি দিন দিন আরও খারাপ হচ্ছে। যদিও এই মুহূর্তে ইউরোপের পরিস্থিতি কিছুটা ভালোর দিকে। তবে মহামারির ছয় মাস পার হলেও এখনই লকডাউনসহ বিধিনিষেধ শিথিলের সময় আসেনি।

সোমবার জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও প্রধান তেদ্রোস বলেন, যদিও ইউরোপের অবস্থার উন্নতি হচ্ছে, তবে বিশ্বের পরিস্থিতি দিন দিন আরও খারাপ হচ্ছে।

বিশ্বে করোনা আক্রান্তের পরিসংখ্যান তুলে ধরে তেদ্রোস বলেন, গত দেড় সপ্তাহের প্রতিটি দিন বিশ্বে এক লাখের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে। রোববার শনাক্ত হয়েছে ১ লাখ ৩৬ হাজারেরও বেশি, যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ।

ডব্লিউএইচও’র প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসাস আরও বলেন, রোববার শনাক্ত রোগীদের ৭৫ শতাংশই পাওয়া গেছে মাত্র ১০টি দেশে। এর মধ্যে আবার বেশিরভাগই ল্যাটিন আমেরিকা ও দক্ষিণ এশিয়ার দেশ।

লকডাউন শিথিল করার ব্যাপারে তেদ্রোস বলেন, যেসব দেশে করোনা পরিস্থিতির উন্নতি হয়েছে সেখানে এখন সবচেয়ে বড় হুমকি আত্মতুষ্টি। লকডাউন শিথিল করার মাঝে দেশগুলো এখন তাদের ক্ষমতা ও মর্যাদা ফুটিয়ে তুলতে চাইছে। যা ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি করতে পারে।

প্রসঙ্গত, চীনের উহানে গত ডিসেম্বরের শেষদিকে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়। পরে করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারী ঘোষণা করে ডব্লিউএইচও। এরই মধ্যে এই ভাইরাসে বিশ্বে ৭২ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় চার লাখের বেশি মানুষ।

 

টাইমস/এসএন

Share this news on: