সিঙ্গাপুরে সম্ভব হয়নি, ব্যাংকক নেয়ার চেষ্টা

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। বৃহস্পতিবার তার রক্তচাপ কমে যায়। পরে অবশ্য স্বাভাবিক হয়। তিনি বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে আইসিইউয়ে ‘ডিপ কোমায়’ রয়েছেন।

উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার ব্যাপারে এখনো সে দেশটির সরকারের অনুমতি না মেলায় বিকল্প হিসেবে নাসিমের পরিবারের পক্ষ থেকে থাইল্যান্ডের ব্যাংককের একটি হাসপাতালের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

নাসিমের বড় ছেলে তানভীর শাকিল জয় বৃহস্পতিবার রাতে গণমাধ্যমকে বলেন, সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে এখনো কোনো সাড়া পাওয়া যায়নি। তাই বিকল্প হিসেবে তিনি ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। কাগজপত্র পাঠানো হয়েছে।

মোহাম্মদ নাসিমের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ‍‍“আমি বৃহস্পতিবার দুপুরে গিয়ে দেখলাম তার শারীরিক অবস্থা আগের চেয়ে আরও খারাপ। আরও কিছুটা অবনতি হয়েছে। তবে তার প্রয়োজনীয় চিকিৎসা চলছে। টাইম টু টাইম শারীরিক অবস্থা দেখে সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এভাবেই চিকিৎসা চলবে।”

এদিকে, মোহাম্মদ নাসিমের চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ডের সদস্য ডা. রাজিউল হক বলেছেন, “এই অবস্থায় তাকে বিদেশে নেয়াটা ঝুঁকিপূর্ণ হবে। কারণ, তার ব্লাড প্রেসার উঠানামা করছে। মোহাম্মদ নাসিমের রক্ত পরীক্ষা করে দেখা গেছে, রক্ত জমাট বাঁধতে অসুবিধা হচ্ছে। এখনো তিনি নিজে থেকে শ্বাস নিতে পারছেন না। সব মিলিয়ে অবস্থার আরও অবনতি হয়েছে।”

১ জুন জ্বর-কাশিসহ করোনাভাইরাসের লক্ষণ নিয়ে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ নাসিম।

 

টাইমস/জিএস

Share this news on: