যুক্তরাষ্ট্রে এবার ঘুমন্ত কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে হত্যা

পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বিক্ষোভের আগুনে এখনো জ্বলছে যুক্তরাষ্ট্র। টানা তিন সপ্তাহের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের রাস্তায় চলছে বর্ণবাদ বিরোধী বিক্ষোভ। জ্বালাও পোড়াও, লুটপাট চলছে দেদার।

এমন পরিস্থিতির মধ্যেই এবার যুক্তরাষ্ট্রের চলমান বিক্ষোভে যেন ঘি ঢেলে দিয়েছ দেশটির জর্জিয়া অঙ্গরাজ্যের প্রধান শহর আটলান্টার পুলিশ বিভাগ। শুক্রবার সন্ধ্যায় নিজ গাড়িতে ঘুমন্ত রেশার্ড ব্রুকস নামে এক কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে হত্যা করেছে আটলান্টা পুলিশের এক সদস্য। এরপরই নতুন করে যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ।

সিএনএন জানিয়েছে, বিক্ষোভকারীরা শনিবার রাত থেকে জর্জিয়া অঙ্গরাজ্যের প্রধান শহর আটলান্টা ও অন্যান্য অঙ্গরাজ্যের বিভিন্ন স্থাপনায় অগ্নিসংযোগ ও ব্যাপক ভাংচুর চালিয়েছে। এছাড়া আটলান্টার প্রধান হাইওয়ে বন্ধ করে দিয়েছে বিক্ষোভকারীরা। এসময় বিক্ষোভকারীরা নিহত কৃষ্ণাঙ্গ যুবক ব্রুকসের কর্মস্থল উন্ডিস রেস্তোরায় আগুন লাগিয়ে দেয়।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, আটলান্টার মেয়র কেইশা ল্যান্স বটমস জানিয়েছেন, পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবক খুন হওয়ার ঘটনায় নগরীর পুলিশপ্রধান এরিকা শিল্ডস তার পদত্যাগপত্র জমা দিয়েছেন।

মেয়র কেইশা ল্যান্স বটমস জানান, গত ২০ বছর ধরে আটলান্টা পুলিশ বিভাগে কাজ করছেন এরিকা শিল্ডস। পুলিশের নারী এই কর্মকর্তা ২০১৬ সাল থেকে আটলান্টার পুলিশপ্রধানের দায়িত্ব পালন করছেন।

 

টাইমস/এসএন

Share this news on: