রাজধানীতে গণপরিবহন সংকট, ভোগান্তি

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিজয় উৎসব উদযাপন করেছে আওয়ামী লীগ। ওই কর্মসূচি করতে গিয়ে রাজধানী জুড়ে পরিবহন সংকট দেখা দিয়েছে। এতে সাধারণ মানুষ পড়েছেন ভোগান্তিতে। দীর্ঘক্ষণ রাস্তায় দাঁড়িয়ে থেকেও পরিবহন না পেয়ে পায়ে হেটে গন্তব্যে পৌঁছাচ্ছেন সাবাই। শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

জানা গেছে, ৩০ ডিসেম্বর দেশে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওইদিন আওয়ামী লীগ ২৫৭টি আসনে জয় লাভ করে টানা তৃতীয়বার সরকার গঠন করে। তবে ওই বিজয়ের পর দেশে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করতে মানা করেছিলেন দলীয় প্রধান শেখ হাসিনা। তাই ভোটের ১৯ দিন পর বিজয় উৎসব পালন করছে দলটি। সেই লক্ষ্যে রাজধানীর বিভিন্ন সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করেছে ঢাকা মহানগর পুলিশ। এজন্য সকাল থেকে রাজধানীর কয়েকটি সড়কে যানচলাচল বন্ধ রাখা হয়। আর বেশ কয়েকটি সড়কে যানচলাচল নিয়ন্ত্রণ করে ডাইভারশন দেয়া হয়।

বিশেষ করে কর্মসূচির নিরাপত্তার স্বার্থে শাহবাগ থেকে মৎসভবন পর্যন্ত সড়ক বন্ধ রাখা হয়। সেই সঙ্গে সোহরাওয়ার্দী উদ্যানের চারপাশের রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। এ ছাড়া ভোর থেকে শুরু করে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত বাংলামটর, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, শাহাবাগ, কাটাবন, নীলক্ষেত, পলাশী, বকশিবাজার, চাঁনখারপুল, গোলাপশাহ মাজার, জিরো পয়েন্ট, পল্টন, কাকরাইল চার্চ, অফিসার্স ক্লাব ও মিন্টো রোড মোড় থেকে গাড়ি ডাইভারশন দেয়া হয়েছিল।

এমতাবস্থায় শনিবার সকাল থেকে রাজধানীতে সীমিত আকারে গণপরিবহন চলাচল করে। তাই চরম ভোগান্তি পোহাতে হয়েছে রাজধানীবাসীকে।

আকলিমা আক্তার নামের এক নারী বাংলাদেশ টাইমসকে জানান, তিনি রাজধানীর বাড্ডা এলাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। তার বাসা সাভারে। সেখান থেকে তিনি প্রতিদিন বাড্ডায় কর্মস্থলে আসেন। প্রতিদিন যথা সময়ে তিনি অফিসে আসলেও আজ আসতে পারেননি। তবে যাওয়ার সময় একই অবস্থা হবে এমন ধারণাতে তিনি অফিস থেকে ছুটি নিয়ে বেলা দুইটার দিকে বাসায় যাওয়ার জন্য রওনা দেন। কিন্তু প্রায় এক ঘণ্টা রাস্তায় দাঁড়িয়ে থেকেও তিনি কোনো যানবাহন পাননি। পরে একটি সিএনজিচালিত অটোরিকশা করে বাসায় ফিরেছেন।

শুধু আকলিমা আক্তারই নয়, এমন ভোগান্তির শিকার হচ্ছেন অনেকেই। কাওরান বাজার এলাকায় আব্দুল কাদির নামে এক ব্যক্তি বাংলাদেশ টাইমসকে জানান, তার বাসা পান্থপথ এলাকায়। তিনি জরুরি কাজে রাজধানীর মতিঝিল এলাকায় যাওয়ার জন্য বাসা থেকে দুপুর ১২টায় বের হয়েছেন। পরে প্রায় এক ঘণ্টা দাঁড়িয়ে থেকেও বাস না পেয়ে সিএনজিচালিত অটোরিকশা নিয়ে তিনি মতিঝিল যান।

এদিকে শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত রাজধানীর ফার্মগেট, কাওরানবাজার, বাংলামটর, শাহবাগ, মালিবাগ, মহাখালী, কাকরাইলসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, ওইসব এলাকায় যানবাহন চলাচল একেবারেই কম। তবে রাস্তার মোড়ে মোড়ে এবং বাসস্ট্যান্ডগুলোতে লোকজনের ভিড় লক্ষ্য করা গেছে।

 

টাইমস/ কেআরএস/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দেখে বিএনপির মাথা খারাপ: পররাষ্ট্রমন্ত্রী May 18, 2024
img
কেন্দ্র দখলতো দূরের কথা, একটি জাল ভোট পড়লেও কেন্দ্র বন্ধ : ইসি হাবিব May 18, 2024
img
আবারও বাড়লো স্বর্ণের দাম May 18, 2024
img
ইন্টারনেট ব্যবহারে এশিয়ায় বেশি পিছিয়ে বাংলাদেশের নারীরা May 18, 2024
img
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে বাধা নেই : খুরশিদ আলম May 18, 2024
img
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবেন, প্রশ্ন ওবায়দুল কাদেরের May 18, 2024
img
দুই জেলায় বজ্রপাতে ৫ জনের মৃত্যু May 18, 2024
img
স্বাধীনতাবিরোধীরা সুযোগ পেলেই ছোবল মারতে চায় : রাষ্ট্রপতি May 18, 2024
img
সরকারের ধারাবাহিকতার কারণে এত উন্নয়ন সম্ভব হয়েছে : কাদের May 18, 2024
img
যুক্তরাষ্ট্রে প্রবল ঝড়ে সাতজনের প্রাণহানি May 18, 2024