হামলার আশঙ্কায় এবার দিল্লিতে হাই এলার্ট

মহামারী করোনাভাইরাসে যবুথুবু ভারত। লাদাখ ও কাশ্মীর সীমান্তও অরক্ষিত প্রায়। এরই মধ্যে লাদাখের গালওয়ান উপত্যকার বেশ কিছু এলাকা দখল করে নিয়েছে চীন। এছাড়া কাশ্মীর সীমান্তে চিরশত্রু পাকিস্তানও একটার পর একটা ঝামেলা বাঁধিয়েই চলেছে। কাজেই নিষ্কন্টক সার্বভৌমত্ব ও রাষ্ট্রীয় সুরক্ষা নিয়ে চিন্তিত ভারতীয়রা।

এমন পরিস্থিতির মধ্যেই এবার ভারতের রাজধানী দিল্লিতে জারি করা হয়েছে হাই এলার্ট বা উচ্চ সতর্কতা। জঙ্গি হামলার আশঙ্কায় দিল্লির নিরাপত্তা জোরদার করা হয়েছে। গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমে দিল্লিতে জঙ্গি হামলা হতে পারে বলে খবর প্রকাশ করেছে। এরপরই মূলত নড়েচড়ে বসে দিল্লি।

গোয়েন্দা সূত্রের বরাতে ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম বলছে, ৪/৫ জন জঙ্গি এরইমধ্যে রাজধানী দিল্লিতে গা ঢাকা দিয়ে আছে। যে কোনও মুহূর্তে তারা দিল্লিতে নাশকতা চালাতে পারে। এমন আশঙ্কা থেকে রাজধানীতে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস তাদের প্রতিবেদনে দাবি করেছে, দিল্লিতে হামলা চালানোর জন্য চার থেকে পাঁচ জন জঙ্গির একটি দল ট্রাকে করে রাজধানীতে আসছে বলে গোয়েন্দারা জানতে পেরেছেন। এছাড়া জম্মু ও কাশ্মির থেকে কয়েকজন এরই মধ্যে দিল্লিতে তাদের গোপন আস্তানায় ঘাঁটি গেড়েছে। অন্য জঙ্গিরা দিল্লিতে ঢোকার অপেক্ষায় আছে। বাস, গাড়ি বা ট্যাক্সিতে করে জঙ্গিরা শহরে ঢুকতে পারে। তাই শহরের সবগুলো প্রবেশ পথে কড়া নজরদারি শুরু করা হয়েছে।

এদিকে জঙ্গি হামলার আশঙ্কার কথা জানার পর গোটা দিল্লি শহরজুড়ে ব্যাপক সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। শহরের সমস্ত গেস্ট হাউজ, হোটেলে তল্লাশি চালানো হয়েছে। সেই সঙ্গে শহরে জারি হয়েছে লুক আউট নোটিশ। এ ছাড়া প্রতিটি গাড়িতেও তল্লাশি চালাচ্ছে পুলিশ। বাসস্ট্যান্ড ও রেল স্টেশনসহ প্রতিটি জনবহুল এলাকায় বাড়তি নজরদারি শুরু করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছর অক্টোবর মাসেও দিল্লিতে সম্ভাব্য জঙ্গি হামলার খবর পেয়েছিলেন গোয়েন্দারা। কিন্তু নিরাপত্তা জোরদার করায় শুধু খবর পর্যন্তই ছিল জঙ্গি হামলা। কিন্তু এবারের গোয়েন্দা তথ্য একটু বেশিই চাঞ্চল্য সৃষ্টি করেছে। কারণ চীন-পাকিস্তানের সঙ্গে ভারতের কয়েকদিনের বিরোধপূর্ণ সম্পর্ক মোটেও সুখকর নয়।

 

টাইমস/এসএন

Share this news on: