ফিলিস্তিনি ভূখন্ডে বসতি স্থাপন, ইসরাইলকে থামতে বললো ফ্রান্স

ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্দান উপত্যকা সংযুক্ত করার পরিকল্পনা বাদ দিতে ইসরাইলকে আহ্বান জানিয়েছে ফ্রান্স। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি এই আহ্বান জানান।

কাতার ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে আলাপ করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। আলাপকালে ম্যাক্রোঁ বলেন, নতুন করে ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্দান উপত্যকায় ইসরাইলের বসতি স্থাপনের উদ্যোগ ভালো ফলাফল বয়ে আনবে না। এছাড়া পশ্চিম তীর ও জর্দান উপত্যকা একীভূত করার ইসরাইলি চেষ্টা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও মন্তব্য করেন ম্যাক্রোঁ।

দুই নেতার আলাপনে নেতানিয়াহু দাবি করেন, আন্তর্জাতিক আইন অনুসারেই ফিলিস্তিনের ভূখন্ড সংযুক্ত করতে চলেছে ইসরাইল।

এর আগে ইহুদি চরমপন্থী নেতা বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা দিয়েছিলেন, ফিলিস্তিনি ভূখন্ড সংযুক্তকরণের ব্যাপারে ১ জুলাই থেকে তার মন্ত্রিসভায় আলোচনা শুরু হবে। কিন্তু সেই আলোচনা শুরু হয়নি। বরং মন্ত্রিসভার মধ্যে এ নিয়ে মতভেদ সৃষ্টি হয়েছে।

কারণ আন্তর্জাতিক অঙ্গনে ইসরাইলের বিতর্কিত এই উদ্যোগ নিয়ে এরই মধ্যে ব্যাপক সমালোচনা ও প্রতিক্রিয়া শুরু হয়েছে। অধিকাংশ দেশই ইসরাইলের এই উদ্যোগের বিরোধীতা করেছে।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের এই পরিকল্পনা সমর্থন করেছেন বলে জানিয়েছে আল-জাজিরা। এমনকি ইসরাইলের ঘৃণ্য এই প্রকল্প বাস্তবায়নে ট্রাম্প প্রশাসন শক্ত ভাবে মদদ দিয়ে যাচ্ছে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ