এ কেমন নির্মমতা: টাঙ্গাইলে দুর্বৃত্তের বিষপ্রয়োগে সহস্রাধিক হাঁসের মৃত্যু

করোনায় চাকরি হারিয়ে বাড়িতে ফিরে হাঁস পালন শুরু করেছিলেন টাঙ্গাইলের মধুপুর পৌরসভার দূর্গাপুর গ্রামের আরিফ। কিন্তু শত্রুতাবশতঃ বিষ প্রয়োগ করে আরিফের সব হাঁস মেরে ফেলেছে দুর্বৃত্তরা। অমানবিক এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, সোমবার সকাল থেকে একটার পর একটা হাঁস মরতে থাকে। বিকেল পর্যন্ত আরিফের খামারের সব হাঁস মারা যায়। এ ঘটনায় দিশেহারা হয়ে পড়েছেন খামারী আরিফ।

আরিফ জানান, ৪৯ দিন বয়সী হাঁসের খামারে রাতের খাবারের সঙ্গে হয়তো কোনো ধরণের বিষ মিশিয়েছে দুর্বৃত্তরা। যে কারণে সকাল থেকেই হাঁসগুলো মারা যেতে শুরু করে।

উদ্যোক্তা আরিফ আরও জানান, নরসিংদীর পাঁচদোনায় একটি মোজা তৈরির কারখানায় চাকরি করতেন তিনি। কিন্তু করোনার কারণে কোম্পানী বন্ধ হয়ে যায়। পরে তিনি গ্রামের বাড়ি টাঙ্গাইলের মধুপুর পৌর এলাকার দূর্গাপুর গ্রামে চলে আসেন। গ্রামে এসে তিনি খাকি ক্যাম্বেল জাতের এক হাজার হাঁস কিনে লালন-পালন শুরু করেন। গড়ে তোলেন হাঁসের বাণিজ্যিক খামার।

তিনি জানান, তার খামার ভালোই চলছিল। কিন্তু সোমবার সকালে খামারে গিয়ে দেখেন কয়েকশ হাঁস মরে পড়ে আছে। এরপর দিন বাড়ার সঙ্গে সঙ্গে হাঁসের মৃত্যুর সংখ্যাও বাড়তে থাকে।

পরে দুটো জীবিত হাঁস নিয়ে মধুপুর প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে যান আরিফ। সেখান হাঁসের স্বাস্থ্য পরীক্ষা নিরীক্ষা শেষে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হারুন অর রশীদ জানান- হাঁসের শরীরে বিষক্রিয়ার আলামত পাওয়া গেছে।

মধুপুর থানার ওসি (তদন্ত) ছানোয়ার হোসেন বলেন, অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। প্রাথমিক তদন্ত চলছে, এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

টাইমস/এসএন

Share this news on: