ময়মনসিংহে রেল লাইনে পাথরের বদলে ইটের খোয়া

ময়মনসিংহে রেল লাইনে পাথরের বদলে ইটের খোয়া ব্যবহার করা হচ্ছে। ময়মনসিংহ রেলস্টেশন থেকে কেওয়াটখালী লোকশেড পর্যন্ত দুই কিলোমিটার লাইনে পাথরের বদলে ইটের খোয়া দেয়া হয়েছে।

এ বিষয়েং ময়মনসিংহ রেলওয়ের উপ-সহকারী প্রকৌশলী রেজাউল করিম জানিয়েছেন, লাইনটির স্লিপার কাঠের, দীর্ঘদিন তা পরিবর্তন না করার কারণে বেশীরভাগই পচে গেছে। ফলে লাইনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। কিন্তু এই লাইন দিয়েই পার হচ্ছে ট্রেন, ফলে যে কোন দুর্ঘটনার শঙ্কা রয়েছে পাথরের যোগান না থাকায় তাৎক্ষণিকভাবে ইটের খোয়া আর বালু দিয়ে লাইনটিকে সক্রিয় রাখার চেষ্টা করা হচ্ছে। এখানে কোন অনিয়ম হয়নি, কেননা দরপত্রই হয়েছে ইটের খোয়া কেনার।

তবে এ নিয়ে বিভিন্ন মহলে চলছে নানান আলোচনা সমালোচনা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে অনেকে অনেক কথা বলছেন। এর জন্য ময়মনসিংহ রেলওয়ের গাফিলতি আর দুর্নীতিকেই দায়ী করছেন অনেকে।

এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিক ময়মনসিংহের সাধারণ সম্পাদক আলী ইউসুফ বলেন, রেললাইনে ইট দিয়ে কাজ করা হচ্ছে। কেউ কখনো এমন অবস্থা কোন দিন দেখেছে বলে আমার মনে হয় না।

জেলা নাগরিক আন্দোলনের নেতা এড. শিব্বির আহমেদ লিটন জানান, ময়মনসিংহ রেল স্টেশন তথা রেল লাইনসহ সার্বিক উন্নয়ন ময়মনসিংহ বাসীর প্রাণের দাবি। তাই কর্তৃপক্ষ উন্নয়নের স্বার্থে ভালো সিদ্ধান্ত নিবে যাতে উন্নয়ন কাজে কোন গাফিলতি দেখা না দেয়।

ময়মনসিংহ বিভাগীয় সাহিত্য পরিষদের সভাপতি সুমী সরকার জানান, ময়মনসিংহের বেশ কিছু জায়গায় রেল লাইন ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। সংস্কার অতি দ্রুত প্রয়োজন। তবে সেখানে পাথরের বদলে ইটের খোয়া কতটা উপকারে আসবে তা নিয়ে সবার মনে প্রশ্ন উঠেছে।

এ বিষয়ে বিভাগীয় রেলওয়ের প্রকৌশলী-(১) মোস্তাফিজুর রহমান বলেন, ময়মনসিংহ স্টেশন থেকে কেওয়াটখালী পর্যন্ত লাইনটি বর্ষার পানি জমে ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। এছাড়া স্লিপারের নীচের মাটি সরে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। ফলে লাইনটি ঝুঁকিপূর্ণ হয়ে যায়, কিন্তু সেই লাইন দিয়েই পার হচ্ছে প্রতিদিন বেশ কয়েকটি ট্রেন যাতে কোন দুর্ঘটনা না ঘটে তাই এই ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি জানান, বর্তমানে ময়মনসিংহ জোনের জন্য রেলের কোন পাথর বরাদ্দ নেই। চাহিদা-পত্র দিয়েও পাথর পাওয়া যাচ্ছে না, ফলে বাধ্য হয়ে লাইন ঠিক রাখতে রেল লাইনে পাথরের বদলে ইটের খোয়া দেয়া হয়েছে।

এ ব্যাপারে রেলওয়ের পূর্বাঞ্চলের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক সরদার শাহাদাত হোসেন জানান, পাথরের বদলে ইটের ব্যবহার রেলের জন্য হুমকি। পাথরের সহ্য ক্ষমতা আর ইটের সহ্য ক্ষমতা এক নয়। এটা হওয়ার কথা না, যদি হয়ে থাকে তবে ব্যবস্থা নেয়া হবে।

পাথর বরাদ্দের স্বল্পতার কথা স্বীকার করে তিনি বলেন, পাথর স্বল্পতার কারণে হয়তো স্থানীয়ভাবে লাইন সচল রাখার জন্য পাথরের বদলে ইট দেয়া হয়ে থাকতে পারে। তবে ঘটনা যায় হোক খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ