পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে পদত্যাগ করেছেন। দেশটির ইতিহাসে সর্বোচ্চ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা অ্যাবে নিজেই পদত্যাগের ঘোষণা দেন। শুক্রবার স্বাস্থ্যগত সমস্যার কারণ দেখিয়ে তিনি এ পদ থেকে সরে দাড়ান। আনুষ্ঠানিক এ ঘোষণার সময় অ্যাবে দেশবাসির কাছে ক্ষমা প্রার্থনা করেন।

জাপানি বিভিন্ন গণমাধ্যম ও বিবিসির প্রতিবেদনে এ খবর নিশ্চিত করা হয়েছে।

এদিকে ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স জানিয়েছে, গত দুই সপ্তাহে অন্তত দু’বার হাসপাতালে চিকিৎসা নিয়েছেন শিনজো অ্যাবে। তার শারীরিক অবস্থা ভালো নয়। প্রতিদিনই তার স্বাস্থ্যের অবনতি ঘটছে।

জাপানি গণমাধ্যম বলছে, করোনা প্রাদুর্ভাবের পর থেকে প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে পরিস্থিতি মোকাবিলায় খুবই তৎপরতা দেখিয়েছেন। মহামারীর এই কঠিন সময়েও তিনি টানা ১৪৭ দিন কাজ করেছেন। এই বয়সে এতো চাপ হয়তো তাঁর শরীর মেনে নিতে চাইছে না। তাই তিনি পদত্যাগের পথ বেছে নিয়েছেন।

এরই মধ্যে তাঁর বিভিন্ন ধরণের মেডিকেল টেস্ট সম্পন্ন হয়েছে। চিকিৎসার প্রয়োজনে তিনি বিরতি নিতে চলেছেন। এর আগে ২০০৭ সালেও তিনি স্বাস্থ্য সমস্যার কারণ দেখিয়ে ক্ষমতা ছেড়ে দিয়েছিলেন। পরে ২০১২ সালের নির্বাচনে ব্যাপক বিজয় নিয়ে জাপানের নেতৃত্বে ফেরেন শিনজো।

এছাড়া ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাট পার্টির প্রধান হিসেবে ২০২১ এর সেপ্টেম্বরে মেয়াদ পূর্ণ করবেন শিনজো অ্যাবে। এখন পর্যন্ত তিনিই সবচেয়ে বেশি সময় ধরে জাপানি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকারি।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ