ইভ্যালির আর্থিক লেনদেন তদন্ত করছে বাংলাদেশ ব্যাংক

দেশে অনলাইনে পণ্য কেনাবেচার প্রতিষ্ঠান ইভ্যালির আর্থিক লেনদেন এবং অন্যান্য ই-বাণিজ্য কার্যক্রম তদন্ত করবে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) বৃহস্পতিবার দেশের সব আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এ কথা জানিয়ে চিঠি পাঠিয়েছে।

বিএফআইইউর উপপরিচালক ফুয়ারা খাতুস স্বাক্ষরিত চিঠির মাধ্যমে ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিন এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রাসেলের ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত করতে দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

বিএফআইইউ প্রধান আবু হেনা রাজী হাসান বাংলাদেশ ব্যাংকের এই পদক্ষেপের বিষয়ে গণমাধ্যমকে বলেন, ই-কমার্স ফার্মের ‘অবৈধ কার্যক্রম’ সম্পর্কে মিডিয়ার প্রতিবেদন দেখে ইভ্যালি এবং তার শীর্ষ নির্বাহীদের ব্যাংক অ্যাকাউন্ট এরই মধ্যে জব্দ করা হয়েছে।

আগামী ৩০ দিনের জন্য ইভ্যালির চেয়ারম্যান এবং এমডির ব্যাংক অ্যাকাউন্ট থেকে সকল লেনদেন স্থগিত করার নির্দেশনাও দেয়া হয়েছে চিঠিতে।

এছাড়া ইভ্যালির উধ্বর্তন ওই দুই কর্মকর্তার নামে পরিচালিত হিসাবগুলোর হিসাব খোলার ফরম, আপনার গ্রাহককে জানুন (কেওয়াইসি) ফরম, হিসাব খোলার শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণী জানতে চেয়েছে বিএফআইইউ। সেই সঙ্গে এসব অ্যাকাউন্টে টাকা জমাকারী ও উত্তোলনকারী ব্যক্তির ছবিযুক্ত জাতীয় পরিচয়পত্রসহ সব তথ্য আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে বিএফআইইউতে জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: