পুতিনের মেয়ের শরীরে সফল হয়েছে রাশিয়ার ‘করোনা ভ্যাকসিন’

রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন স্পুটনিক-ভি প্রাথমিক প্রয়োগে সফলতা এনেছে। প্রাথমিক পরীক্ষার অংশ হিসেবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মেয়ের শরীরে এ ভ্যাকসিন প্রয়োগ করা হয়। ভ্যাকসিনটি রুশ প্রেসিডেন্ট পুতিনের মেয়ের শরীরে সফল ভাবে অ্যান্টিবডি তৈরি করেছে।

করোনাভাইরাসের নিরাপদ টিকা উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে ১১ আগস্ট বিশ্বের সব দেশকে পেছনে ফেলে প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেন পুতিন। নাম রাখেন ‘স্পুটনিক ভি’। এরই মধ্যে ওই ভ্যাকসিন উৎপাদনের অনুমোদন দিয়েছে রাশিয়া।

ভ্যাকসিনের অনুমোদন দেয়ার সময় এক ভাষণে ভ্লাদিমির পুতিন বলেন, এই ভ্যাকসিন এরই মধ্যে তার মেয়ের শরীরে প্রয়োগ করা হয়েছে। সামান্য জ্বর ছাড়া তার শরীরে তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

গত বৃহস্পতিবার রাশিয়া ২৪ নিউজ চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে পুতিন আরও বলেন, আজ আমাদের বিশেষজ্ঞদের কাছে অত্যন্ত স্পষ্ট যে, এই ভ্যাকসিন একটি স্থিতিশীল প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। আর এটি আমার মেয়ের শরীরে অ্যান্টিবডি করেছে। এ ভ্যাকসিন কোনো ভাবেই ক্ষতিকর নয়। ঈশ্বরকে ধন্যবাদ, আমার মেয়ে ভালো আছে।

জানা গেছে, রাশিয়ার তৈরি করোনার টিকা নেয়ার পরে প্রথম দিন পুতিনের মেয়ের শরীরের তাপমাত্রা ছিল ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস। দ্বিতীয় দিনে তা ছিল ৩৭ ডিগ্রির কিছুটা বেশি। এছাড়া তাঁর শরীরে আর কোনো প্বার্শপ্রতিক্রিয়া দেখা যায়নি।

এদিকে রাশিয়া সরকার দাবি করেছে, বিশ্বের প্রথম স্যাটেলাইটের নামে নামকরণ করা করোনার টিকা বিশ্বের প্রথম টিকা। এরই মধ্যে বিশ্বের ২০টি দেশ রাশিয়ার কাছ থেকে করোনার টিকা পেতে আবেদন করেছে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ