ওষুধ ছাড়াই এইডস মুক্ত হলেন মার্কিন নারী, গবেষণায় নতুন মাত্রা

এইচআইভি (এইডস) এমন এক ধরনের মরণ ভাইরাস, যা ক্রমেই রোগীকে মৃত্যুর দিকে ধাবিত করে। এখন পর্যন্ত এ মরণব্যাধীর কোনো টিকা বা ওষুধ আবিষ্কার হয়নি। করোনার মতই এইডসও আরএনএ ভাইরাস। আর তাই এ ভাইরাসটি ক্ষনে ক্ষনে তার রুপ বদলায়। কাজেই ওষুধ ছাড়া এইডস নিয়ন্ত্রণ কল্পনাও করা যায় না।

কিন্তু মারাত্মক এইচআইভি ভাইরাসই নাকি বিনা ওষুধে নির্মূল হয়েছে। তাও আবার এক নারীর শরীরে। প্রখ্যাত চিকিৎসা সাময়িকী ন্যাচার জার্নালে এ তথ্যটি প্রকাশিত হয়েছে।

ন্যাচার জার্নাল জানায়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ১৯৯২ সালে মরণব্যাধি এইডসে আক্রান্ত হন লরিন উইলেনবাগ নামের এক নারী। তারপর থেকে গত ৩০ বছর ধরেই মাঝেমধ্যে কিছু পরীক্ষা নিরীক্ষা করানোর জন্য হাসপাতালে যেতেন উইলেবাগ।

কিন্তু এইডস নিরাময়ের জন্য তিনি কোনো ওষুধ খেতে চাইতেন না। তখন থেকেই ব্যতিক্রমী এ রোগীকে নিয়মিত বিশেষ পর্যবেক্ষণে রাখা শুরু করেন র‌্যাগন ইন্সটিটিউট, এমআইটি অ্যান্ড হার্ভার্ডের গবেষকরা।

অবশেষে সবাইকে অবাক করে দিয়ে কোনো রকম ওষুধ ছাড়াই এইচআইভি মুক্ত হয়েছেন ৬২ বছর বয়সী লরিন উইলেবাগ। গবেষকরা বিষয়টি নিশ্চিত করেছেন।

ন্যাচার জার্নাল জানিয়েছে, এ থেকে এটা স্পষ্ট যে, এইচআইভি রোগীর দেহেই এইচআইভি ভাইরাস প্রতিরোধী ক্ষমতা গড়ে উঠেছে। এটা এইচআইভি ভ্যাকসিন তৈরির গবেষণায় নতুনমাত্রা যোগ করবে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ