এইচএসসি পরীক্ষার এক মাস আগে ঘোষণা চায় শিক্ষার্থীরা

করোনাকালে সাধারণ ছুটির কবলে পড়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন বন্ধ। শিক্ষার্থীদের পড়াশুনায়ও পড়েছে ভাটা। প্রাইভেট ও কোচিং বন্ধ থাকায় অনেক শিক্ষার্থীর প্রাত্যহিক পড়াশুনার ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। এছাড়া করোনা মহামারীর কারণে শিক্ষার্থীদের মানসিক স্থিতিশীলতাও হুমকির মুখে। তাই এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর একমাস আগে পরীক্ষার তারিখ জানানোর দাবি শিক্ষার্থীদের।

তবে এইচএসসি ও সমমান পরীক্ষা নিয়ে কাটছে না অনিশ্চয়তা। করোনার প্রাদুর্ভাবে আটকে গেছে সব ধরণের পাবলিক পরীক্ষা। যদিও করোনা পরিস্তিতি একটু সাভাবিক হলেই এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়ার সবধরণের আগাম প্রস্তুতি নিয়ে রেখেছে সরকার।

সম্প্রতি বিভিন্ন কলেজের অসংখ্য শিক্ষার্থীর সঙ্গে এ নিয়ে কথা হয়। অধিকাংশ শিক্ষার্থীই দাবি করেন, শিক্ষাপ্রতিষ্ঠান, প্রাইভেট ও কোচিং সেন্টারগুলো বন্ধ রয়েছে। হঠাৎ করেই এইচএসসি পরীক্ষা নিলে শিক্ষার্থীরা বিপাকে পড়বেন। তাই পরীক্ষা শুরুর অন্তত একমাস আগে এ ব্যাপারে ঘোষণা দেয়া প্রয়োজন। এতে শিক্ষার্থীরা তাদের কাঙ্খিত পরিবেশ ফিরে পাবেন।

শিক্ষার্থীদের অভিভাবকরা জানিয়েছেন, মহামারী আতঙ্কে শিক্ষার্থীদের মানসিক পরিবর্তন ঘটেছে। দীর্ঘদিন ঘরে থাকায় তাদের মধ্যে এখন একটা নেতিবাচক পরিবেশের ধারণা তৈরি হয়েছে। এ অবস্থা থেকে তাদের স্বাভাবিক করা না গেলে পরীক্ষায় শিক্ষার্থীরা ভালো ফল করতে পারবে না।

অভিভাবকরা জানান, এইচএসসি বা সমমান পরীক্ষা শুরুর একমাস আগে ঘোষণা দেয়া উচিত। পরীক্ষা যদি শুরু করা হয়, তবে পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানও খুলে দেয়া প্রয়োজন। এতে শিক্ষার্থীদের মানসিক চাপ কমে যাবে। তারা স্বাভাবিক পরিবেশ পাবে।

 

টাইমস/এসএন

Share this news on: