পুলিশের সাবেক ডিআইজির বিরুদ্ধে ঘুষের মামলায় চার্জশিট গ্রহণ

ঘুষের ৮০ লাখ টাকাসহ গ্রেপ্তার সিলেট কেন্দ্রীয় কারাগারের ডিআইজি প্রিজন (উপ-মহাপরিদর্শক) পার্থ গোপালের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করেছেন আদালত। ঢাকা মহানগর দায়রা জজ আদালত দুদকের দেয়া এ চার্জশিট গ্রহণ করেন।

সোমবার মামলার চার্জ গঠনের শুনানি ঢাকার বিশেষ জজ-১০ আদালতে অনুষ্ঠিত হয়।

এর আগে ২৪ আগস্ট মামলার তদন্ত কর্মকর্তা দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. সালাউদ্দিন বাদী হয়ে ঘুষগ্রহণ ও মানি লন্ডারিং আইনের মামলায় পার্থ গোপাল বণিকের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। ২০১৯ সালের ২৯ জুলাই দুদক সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ পার্থ গোপাল বণিককে আসামি করে এ মামলাটি করা হয়েছিল।

অভিযোগপত্রে বলা হয়, বরখাস্ত হওয়া ডিআইজি প্রিজন পার্থ গোপাল বণিক সরকারি চাকরিতে দায়িত্ব পালনকালে ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ঘুষের মাধ্যমে ৮০ লাখ টাকা অবৈধভাবে অর্জন করেন। এসব টাকা গোপন করে তার নামীয় কোনো ব্যাংক হিসাবে জমা না রেখে বিদেশে পাচারের উদ্দেশে নিজ বাসস্থানে লুকিয়ে রাখেন তিনি। যা বাংলাদেশের প্রচলিত আইনে দন্ডনীয় অপরাধ।

এর আগে ২০১৯ সালের ২৮ জুলাই সিলেট কারা কর্তৃপক্ষের আবাসিক ভবন (ডিআইজি পার্থ গোপাল বণিকের ফ্ল্যাট) থেকে ঘুষ-দুর্নীতির ৮০ লাখ টাকা উদ্ধার করে দুদক। পার্থ গোপাল বণিকের ফ্ল্যাটের বিভিন্ন কক্ষের তোশক, বালিশের কভার এবং আলমিরায় লুকানো অবস্থায় এ টাকা পাওয়া যায়। ওই দিনই তাকে গ্রেপ্তার করা হয়।

জানা গেছে, ডিআইজি প্রিজন পার্থ গোপাল বণিক ২০০২ সালের ২০ জুন জেল সুপার হিসেবে যোগদান করেন। প্রথমে তার পোস্টিং হয় রংপুর। ২০১৪ সালে ডিআইজি (প্রিজন) হিসেবে তিনি পদোন্নতি পান। পরে তাকে চট্টগ্রামে বদলি করা হয়। চট্টগ্রামে থাকাকালীন তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পর তাকে সিলেট বদলি করা হয়।

 

টাইমস/এসএন

Share this news on: