পদ্মশ্রী খেতাব প্রত্যাখ্যান করলেন গীতা মেহতা

ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ খেতাব ফিরিয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী ভারতীয় লেখিকা গীতা মেহতা।

শুক্রবার সন্ধ্যায় ঘোষণা দেয়া পদ্মশ্রী খেতাব শনিবার সকালে গ্রহণ না করার কথা বলেন গীতা। খবর এনডিটিভি।

এক বিবৃতিতে গীতা মেহতা বলেন, আমাকে পদ্মশ্রীর উপযুক্ত মনে করায় আমি অত্যন্ত গর্বিত। কিন্তু আমি অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, সাধারণ নির্বাচনের সময় এই পুরস্কার প্রদানের বিষয়টি ভুল অর্থ বহন করতে পারে, যা সরকার এবং আমাকে বিব্রত করবে।’

এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, ভারত সরকারের দেয়া পদ্মশ্রী পুরস্কারের ঘোষণার কয়েক মাস আগেই গীতা মেহতা ও তার স্বামী বিখ্যাত প্রকাশক সোনি মেহতার সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তাদের সঙ্গে দেড় ঘণ্টার এক বৈঠক করেন তিনি। গীতা ও তার স্বামী অবশ্য তখন ভেবেছিলেন প্রধানমন্ত্রী হয়তো নিজের লেখা বই প্রকাশের চিন্তা করছেন। কারণ মেহতাদের প্রকাশনা বিভিন্ন আমেরিকান রাষ্ট্রপতিদের রচনা প্রকাশ করেছেন। কোটি কোটি পরিমাণে সেই বই বিক্রি হয়েছে।

এ প্রসঙ্গে রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, চলতি বছরের লোকসভা নির্বাচনের আগে পদ্মশ্রী খেতাব দেয়া আসলে রাজনৈতিক কৌশলেরই একটি অংশ। নবীন পট্টনায়েক ও তার বিজু জনতা দলের বিরুদ্ধে বিজেপির চরম আক্রমণাত্মক মনোভাব মোটেও বন্ধ হয়নি।

 

টাইমস/টিআর/এক্স

Share this news on:

সর্বশেষ