বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের যুদ্ধ প্রস্তুতি : ভারি অস্ত্র- সেনা মোতায়েন

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। সীমান্তে ঘেঁষে মিয়ানমার সেনাদের সমরসজ্জা বৃদ্ধি করায় এ সংকট তৈরি হয়েছে। যদিও মিয়ানমার সরকারের তরফে বলা হয়েছে, রাখাইন রাজ্যে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দমন করতেই সামরিক উপস্থিতি বাড়ানো হচ্ছে। তবে বিশ্লেষকদের দাবি, রোহিঙ্গা ইস্যূতে বাংলাদেশকে চাপে রাখতেই মিয়ানমার সরকার এ কৌশল হাতে নিয়েছে।

জানা গেছে, শনিবার থেকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের এক কিলোমিটারের মধ্যে মিয়ানমারের অংশে সেনা ক্যাম্প স্থাপন করছে মিয়ানমার। এরই মধ্যে ওই সব সেনা ক্যাম্পে দু’টি ফ্রিগেড, একটি কর্ভেড ও রাখাইন জলসীমায় একটি সাবমেরিন মোতায়েন করেছে বার্মা সরকার।

এছাড়া মাল্টিপল রকেট লঞ্চার সিস্টেম ও এন্টি এয়ারক্রাফট সিস্টেমও সীমান্তে জড়ো করেছে বার্মিজ সেনারা। এমনকি মিয়ানমার সেনারা তাদের ঘাঁটিতে অবৈধ ও নিষিদ্ধ ফসফরাস বোমা মজুদ করতে শুরু করেছে বলেও জানা গেছে।

মিয়ানমারের সংবাদমাধ্যম দি ইরাবতীর খবরে বলা হয়েছে, মিয়ানমার সীমান্তে এমন সময় সমরসজ্জা বৃদ্ধি করলো, যখন রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতন চালানোয় বার্মা সেনাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ করছে স্বয়ং জাতিসংঘ। তবে মিয়ানমার সরকার বলছে, কোনো অভিযোগ করার আগে জাতিসংঘকে প্রকৃত পরিস্থিতি যাচাই করতে হবে।

এদিকে ৪ সেপ্টেম্বর বিবিসি’র একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, রাখাইনে নতুন করে রোহিঙ্গাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেয়া হচ্ছে। ফসলের ক্ষেতে আগুন দেয়া হচ্ছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, রাখাইনের বিচ্ছিন্নতাবাদী আরাকান আর্মির সাথে সৃষ্ট উত্তেজনার অজুহাতে মিয়ানমার সেনারা বাংলাদেশ সীমান্তে যুদ্ধ প্রস্তুতি নিচ্ছে। রোহিঙ্গা ইস্যূতে মিয়ানমার বরাবরের মতো বাংলাদেশকে চাপে রাখতে চাইছে। যদিও আন্তর্জাতিক চাপ রয়েছে মিয়ানমারের ওপর।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে এরই মধ্যে সেনা উপস্থিতি ও টহল বাড়িয়েছে বার্মা। এছাড়া রাখাইনে তিনটি সেনা ডিভিশনের বাইরে ওয়েস্টার্ন কমান্ডের অধীনে আরও একটি অনানুষ্ঠানিক ডিভিশন নিয়ে আসতে চলেছে।

জানা গেছে, এই কমান্ডের অধীনে মিয়ানমার বাহিনীর ৫৪০, ৫৩৮, ৩১৭, ৫৩৮, ৩৬৬, ৫৪ ও ৫৫ ইনফেন্ট্রি ব্যাটালিয়ন রয়েছে। ১১ ও ৩৩ ডিভিশনের শক্তিও আরো বাড়িয়েছে দেশটি। বিশেষ করে মংডুর, বুচিডং, মংডু টাউনশিপ, ফকিরাবাজার, রাসিডং এলাকায় সেনাশক্তি ব্যাপক বাড়িয়েছে মিয়ানমার। এসব এলাকায় ইনফেন্ট্রি ও আর্টিলারি ব্যাটালিয়নের পাশাপাশি ৩৪ স্পেশাল ম্যাকানাইজড ইনফেন্ট্রি ব্যাটালিয়ন মোতায়েন করা হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ