যুদ্ধে জড়ালো আজারবাইজান-আর্মেনিয়া : নিহত ২৩

করোনা মহামারিতে টালমাটাল বিশ্ব। বেঁচে থাকার তাগিদে মানুষ দিন কাটাচ্ছে করোনা আতঙ্কে। কিন্তু এমন পরিস্থিতির মাঝেই যুদ্ধে মেতেছে আর্মেনিয়া ও আজারবাইজান।

সম্প্রতি বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে দেশ দুটির মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে। রোববার দুই দেশের সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও শতাধিক মানুষ।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, আজারবাইজানের হামলায় আর্মেনিয়ার ১৬ জন বিচ্ছিন্নতাবাদীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শতাধিক। এছাড়া আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের গোলাবর্ষণে আজারবাইজানের একই পরিবারের পাঁচ বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে।

আজারবাইজান ও আর্মেনিয়া একসময় সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভূক্ত ছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর আজারবাইজান ও আর্মেনিয়া দুটি স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি পায়।

এদিকে যুদ্ধে জড়িয়ে পড়ার ব্যাপারে আর্মেনিয়া সরকার বলছে, আজারবাইজান প্রথমে বিমান ও কামান দিয়ে তাদের ভূখন্ডে হামলা শুরু করেছে। আর্মেনিয়া শুধুমাত্র আজারবাইজানের উগ্র আচরণের জবাব দেয়ার চেষ্টা করেছে।

অপরদিকে আজারবাইজান বলছে, চারদিক থেকে অতর্কিতে গোলাবর্ষণ শুরু করে আর্মেনিয়া। প্রতিরক্ষামূলক ব্যবস্থা ছাড়া আজারবাইজান কোনো আগ্রাসী পন্থা অবলম্বন করেনি বলে জানিয়েছে দেশটির সরকার।

আর্মেনিয়া ও আজারবাইজানের যুদ্ধে জড়িয়ে পড়ার ঘটনায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিক্রিয়া জানিয়েছে, দুই দেশকেই তাৎক্ষণিকভাবে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে রাশিয়া। এছাড়া দুই দেশের মধ্যকার বিরোধ মিমাংসা করার জন্য আলোচনায় বসার অনুরোধ করেছে রুশ সরকার। তবে রাশিয়ার কোনো প্রস্তাবেই এখন পর্যন্ত সাড়া দেয়নি আর্মেনিয়া ও আজারবাইজান।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ