এবার এরদোগানের অশ্লীল কার্টুন ছাপালো ফ্রান্স

মহানবী হযরত মুহাম্মদ (স.) কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রচারের প্রতিবাদ করায় এবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের অশ্লীল কার্টুন প্রচার করেছে ফ্রান্স। দেশটির বিতর্কিত ব্যঙ্গাত্মক ম্যাগাজিন ‘শার্লি এবদো’ এরদোগানের আপত্তিকর কার্টুন ছবিটি প্রকাশ করেছে।

তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (২৮ অক্টোবর) ‘শার্লি এ্যাবদো’ তাদের প্রচ্ছদে এরদোগানের অশ্লীল কার্টুন ছাপায়। এ নিয়ে বিভিন্ন মুসলিম দেশে প্রতিক্রিয়া শুরু হয়েছে।

এঘটনার প্রতিক্রিয়ায় তুরস্ক বলছে, এটি সাংস্কৃতিক বর্ণবাদ এবং বিদ্বেষ ছড়ানোর ঘৃণ্য অপচেষ্টা। ফ্রান্স সরকার ও ফরাসিরা এক নতুন বিদ্বেষ ছড়ানোর খেলায় মেতেছে। তাদের এ পথ ঘৃণ্য ও জঘন্য।

শার্লি এ্যাবদো’র কার্টুন প্রকাশের পর তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এক টুইটার পোস্টে বলেছেন, ফরাসি ম্যাগাজিনে প্রেসিডেন্ট এরদোগানকে জড়িয়ে যে অশ্লীল চিত্র প্রকাশ করা হয়েছে, তা জঘন্য। এই চিত্র প্রকাশের মধ্যদিয়ে ফরাসি সরকার ও শার্লি এ্যাবদোর মানসিক নোংরামি প্রকাশ হয়ে গেছে। তারা মূল্যবোধহীন মূর্খ ছাড়া আর কিছুই না।

এছাড়া এ ঘটনায় ফ্রান্সের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতাই। তিনি বলেছেন, ‘বাক স্বাধীনতার নামে একজন মুসলিম শাসকের বিরুদ্ধে এমন ঔদ্ধত্য আচরণ কখনোই মেনে নেয়া যায় না।’

তুরস্কের যোগাযোগ পরিচালক ফাহেরেতিন আলতুন বলেছেন, নোংরামিতে শার্লি এ্যাবদো আরও বহুধাপ এগিয়ে গেল। ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যঁক্রো ইসলামবিরোধী যে এজেন্ডা হাতে নিয়েছে, তা ভুয়া।

 

টাইমস/এসএন

Share this news on: