মত প্রকাশের স্বাধীনতার নামে সীমালঙ্ঘন করা উচিত নয় : জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ‘মত প্রকাশের স্বাধীনতা মানেই লাগামহীন কথা বা কাজ নয়। মত প্রকাশের স্বাধীনতা থাকতে হবে, কিন্তু কোনো ভাবেই মত প্রকাশের নামে সীমালঙ্ঘন করা উচিত নয়। এর একটি সীমা থাকা জরুরি।’

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রুডো বলেছেন, যখন বাক স্বাধীনতার নামে ফ্রান্সে মুসলিমদের নবী মুহাম্মদ (সা.) কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রচার করা হচ্ছে। এনিয়ে বিশ্বব্যাপী তোলপাড় শুরু হয়েছে।

ট্রুডো আরও বলেছেন, নির্বিচারে বা অপ্রয়োজনে নির্দিষ্ট কিছু সম্প্রদায়কে আঘাত করা উচিত নয়। সম্প্রতি ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শন করা হচ্ছে। এক্ষেত্রে অবশ্যই আমাকে মত প্রকাশের স্বাধীনাত রক্ষা করতে হবে। তবে কোনো ভাবেই সীমালঙ্ঘন করা উচিত নয়।

তিনি বলেছেন, আমাদের অন্যদের প্রতি সম্মান জানাতে হবে। আমরা সমাজ ও পৃথিবীতে যাদের সঙ্গে সব কিছু ভাগাভাগি করে থাকছি, তাদের নির্বিচারে এবং অপ্রয়োজনে আঘাত করা মোটেও উচিত নয়।

ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁর প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, অন্য সব দেশকে মত প্রকাশের স্বাধীনতা প্রয়োগের ক্ষেত্রে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি। আমরা যেসব কথা বলছি, অন্যদের প্রতি যে আচরণ করছি, বিশেষ বিশেষ সম্প্রদায়কে যেভাবে আমরা দেখছি, তাতে করে বৈষম্য বাড়বে ছাড়া কমবে না।

ফ্রান্সে সন্ত্রাসী হামলার ঘটনায় নিন্দা জানিয়ে ট্রুডো বলেন, ‘এটি অযৌক্তিক এবং আমাদের ফরাসি বন্ধুরা খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন। আমরা উগ্রবাদী কর্মকাণ্ডের বিপক্ষে।

 

টাইমস/এসএন

Share this news on: