কলকাতার কালীপূজায় কী করেছিলেন সাকিব?

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের কলকাতায় কালীপূজার একটি অনুষ্ঠান উদ্বোধন করা নিয়ে কয়েকদিন ধরেই বিতর্ক চলছে। এমনকি কালীপূজার অনুষ্ঠানে যাওয়ায় সাকিবকে সিলেটের এক যুবক হত্যার হুমকিও দিয়েছেন। ওই যুবককে পুলিশ গ্রেপ্তার করেছে।

তবে সাকিবকে নিয়ে শুরু হওয়া সমালোচনাকে উগ্র মৌলবাদীদের কাজ বলে মন্তব্য করেছেন কলকাতার কালীপূজার আয়োজকরা। সাকিবকে আমন্ত্রণ জানানো পূজা কমিটির প্রধান উদ্যোক্তা ও তৃণমূল কংগ্রেস নেতা পরেশ পাল এ মন্তব্য করেছেন।

বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে পরেশ পাল বলেছেন, সাকিব আল হাসান কালীপূজা উদ্বোধন কখনই করেননি। তাই মুসলমান হয়েও হিন্দুদের পূজায় কেন হাজির ছিলেন, সেই প্রশ্ন তুলে সমালোচনা করাও সঠিক হচ্ছে না। ওই পূজার উদ্বোধন করেছিলেন এক হিন্দু সন্ন্যাসী, সাকিব নন।

তিনি আরও বলেছেন, শুনেছি সাকিব দেশে ফেরার পর তাকে প্রাণে মারার হুমকি দেয়া হয়েছে। মৌলবাদী শক্তিই এসব বলছে। এটি বাংলাদেশের সাধারণ মানুষের মতামত হতে পারে না। আমারও জন্মভিটা বাংলাদেশেই। আমি বাংলাদেশের মানুষকে খুব ভালো করে জানি, তারা এসব বলতে পারেন না।

জানা গেছে, পূর্ব কলকাতার কাঁকুড়গাছি এলাকায় কালীপূজার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন সাকিব আল হাসান। এরপরই সাকিবকে নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়।

ওই পূর্জার উদ্বোধনী অনুষ্ঠানে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও উপস্থিত ছিলেন। এছাড়া ওই অনুষ্ঠানে কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপরাষ্ট্রদূতসহ একাধিক মুসলমান অফিসার উপস্থিত ছিলেন। কিন্তু তারা কেউই পূজার ধর্মীয় কোনো কাজে অংশ নেননি। প্রতিমা উদ্বোধন করেন আদ্যাপীঠের কালী পূজারি হিন্দু সন্ন্যাসী মুরাল ভাই।

বিধায়ক পরেশ পাল আরও বলেন, ওখানে একটা বড় প্রদীপ রাখা ছিল। সবাই সেই প্রদীপটা জ্বালিয়েছেন। আমি যেমন জ্বালিয়েছি, তেমনি সাকিব আল হাসান, ফিরহাদ হাকিমসহ অতিথিরা সবাই প্রদীপ জ্বালিয়েছেন। প্রদীপ জ্বালালেই কি জাত যায়?

পরেশ পাল বলেন, সাকিব আল হাসানের সঙ্গে আমার দীর্ঘদিনের পরিচয়। যদি আমাদের মাথায় আসত যে পূজার উদ্বোধনে আসার জন্য সে (সাকিব) ধর্মীয় অনুশাসন বিরোধী কিছু করছে, তাকে কি আমি আসতে বলতাম? জেনেশুনে কি বন্ধুকে কেউ সমস্যায় ফেলতে পারে?

 

টাইমস/এসএন

Share this news on: