শান্তি ফেরাতে তালেবানের সঙ্গে আফগান সরকারের চুক্তি

দীর্ঘ ১৯ বছরের যুদ্ধ শেষে আফগান সরকার ও তালেবানের মধ্যে লিখিত শান্তিচুক্তি সম্পন্ন হয়েছে। দেশটিতে শান্তি ফিরিয়ে আনতে উভয়পক্ষই লিখিত চুক্তি মেনে চলার ঘোষণা দিয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আফগান সরকার ও তালেবানের এ চুক্তিকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র ও পাকিস্তান। দেশদুটি মনে করছে, এ চুক্তির বাস্তবায়নের মাধ্যমে বহুদিনের যুদ্ধ ও প্রাণহানীর অবসান ঘটবে।

চুক্তিপত্রে স্বাক্ষর শেষে যৌথ বিবৃতি দিয়েছে আফগান সরকার ও তালেবান। বিবৃতিতে বলা হয়েছে, ভবিষ্যতে শান্তি আলোচনা এগিয়ে নেয়া যাবে। যুদ্ধবিরতি নিয়ে কীভাবে ফলপ্রসূ আলোচনা হবে, তা নিয়ে কার্যকর নতুন রুপরেখা তৈরি করাও সহজ হবে।

আল জাজিরা জানিয়েছে, এ অঞ্চলের শান্তি শৃঙ্খলা বজায় রাখতে আফগান সরকার ও তালেবান যৌথ ওয়ার্কিং গ্রুপ তৈরি করবে। যে গ্রুপের প্রধান কাজই হবে শান্তি প্রতিষ্ঠায় সর্বোচ্চ নীতি প্রয়োগ করা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নেয়া আফগান সরকারের প্রতিনিধি নাদের নাদেরির বরাতে ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স জানিয়েছে, আলোচনার পদ্ধতি ও প্রস্তাবনা চূড়ান্ত করা হয়েছে। নির্দিষ্ট কিছু কর্মসূচী নিয়ে উভয় পক্ষ কাজ শুরু করবে। তালেবানদের পক্ষ থেকেও একই রকম মনোভাব প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ