বাড়িতে কতদূর ছড়িয়ে যেতে পারে করোনা?

কোভিড থেকে খুব বেশি নিরাপদ জায়গা নেই বললেই চলে। নতুন গবেষণায় বলা হয়েছে যে বায়ু ঘটিত সংক্রামণের কারণে কোভিড -১৯ বাড়ির অভ্যন্তরে ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। আপনি যদি আপনার চারপাশের কোনও সুপারস্প্রেডারের সংস্পর্শে থাকেন তবে আপনার সামনে বড় বিপদ রয়েছে।

ভাইরাস থেকে কীভাবে নিরাপদ থাকবেন?

এ সুপার স্প্রেডাররা সকলের মধ্যে সবচেয়ে বড় ঝুঁকি বহন করে। আপনার সবচেয়ে কাছাকাছি সুপার স্প্রেডার কে তা নির্ধারণ করা অসম্ভব। এ অবস্থায় সব থেকে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে বাড়ীর অভ্যন্তরে সংক্রমণের ঝুঁকি হ্রাস করা। বিজ্ঞানীদের মতে, বাড়ীর অভ্যন্তরে অবস্থানের সময় সুরক্ষা নিশ্চিত করার একটি উপায় হল আপনি যে জায়গাতে বসে আছেন সেদিকে মনোযোগ দেওয়া যেমন কিছু কিছু সাধারণ ব্যবহারের বস্তুর সাথে নূন্যতম দূরত্ব বজায় রাখা।

ইউএস ভিত্তিক ইঞ্জিনিয়ার সুরেশ ধানিয়াল এর পরিচালিত একটি গবেষণায়  দেখা যায়, এক্ষেত্রে বাতাসের মাধ্যমে একটি আবদ্ধ পরিবেশে কোভিড সংক্রামণ কতটা ছড়িয়ে যেতে পারে তার উপর সংক্রমণের ঝুঁকি নির্ভর করে।

এরোসল ট্রান্সমিশন বা বায়ু ঘটিত সংক্রমণ প্রতিরোধের উপায় কি?

এটা স্পষ্ট যে কোভিড-১৯ কেবল সরাসরি যোগাযোগের মাধ্যমেই ছড়ায় না, এটি বাতাসের মধ্যে ভেসেও থাকতে পারে। বায়ু ঘটিত সংক্রামণের ঝুঁকি প্রকৃতপক্ষে উপেক্ষা করার একমাত্র উপায় হল বাড়িতে পর্যাপ্ত বায়ু চলাচলের ব্যবস্থা রাখা। স্যাঁতস্যাঁতে বা বায়ু চলাচল কম হয় এমন বদ্ধ স্থান নোভেল করোনাভাইরাস সহ অন্যান্য ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য আদর্শ স্থান।

বিজ্ঞানীরা বার বার জোর দিয়ে বলেছেন যে, অবাধ বায়ু চলাচল এবং পর্যাপ্ত প্রাকৃতিক বায়ু, প্রাকৃতিক সূর্যের আলো করোনাভাইরাসকে অনেকটাই নিষ্ক্রিয় কড়তে সক্ষম।

ঘরের বাতাস পরিষ্কারের জন্য যা করা উচিত

ঘরের বায়ু জীবাণুমুক্ত রাখতে সামাজিক দূরত্ব বজায় রাখাটা সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। যদি ঘরে ভাল বায়ু চলাচল ব্যবস্থা থাকে, যদি বাতাস চারিদিকে সমান ভাবে প্রবাহিত হয়, পুন:পরিশোধিত হয় তবুও এটি ঘরের বাতাস পরিষ্কার রাখার অন্যতম উপায়। একটি ঘরে লোকের উপস্থিতি নিয়ন্ত্রণের মাধ্যমে এটি করা সম্ভব। তাছাড়া মুখে মাস্ক পড়া, ফেইস শিল্ড ব্যবহার, সেনিটাইজেশন করাও গুরুত্বপূর্ণ ।

যেসব জায়গা এড়িয়ে চলা উচিত

কোভিড-১৯ এর ঝুঁকি বাড়ীর ভিতরে এবং বাইরে উভয় ক্ষেত্রেই বিদ্যমান থাকতে পারে। তবে কিছু জায়গায় ঝুঁকি কম হতে পারে এবং কিছু জায়গা উচ্চ ঝুঁকিপূর্ণ। এক্ষেত্রে ঘরের কোণাগুলি, আবছা জায়গা এবং জানালার নিকটবর্তী অঞ্চলগুলিতে ভাইরাস সংক্রামণের সম্ভাবনা তুলনামূলক ভাবে বেশি থাকে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

টাইমস/তরী/এনজে/এসএন

Share this news on:

সর্বশেষ