‘ফ্রান্সের সবকিছুতে শ্বেতাঙ্গদের অগ্রাধিকার’: ম্যাক্রোঁর বর্ণবাদী বক্তব্যে তোলপাড়

ফ্রান্সের সব কিছুতে শ্বেতাঙ্গদের অগ্রাধিকার দেয়া হবে বলে এবার বর্ণবাদী মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার (২২ ডিসেম্বর) ফরাসি সংবাদমাধ্যম লা এক্সপ্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে বর্ণবাদী এ মন্তব্য করেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাকের প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাক্রোঁর বর্ণবাদী ও দায়িত্বজ্ঞানহীন মন্তব্য ফরাসীদের বহুদিনের বর্ণবাদবিরোধী ও ধর্মনিরপেক্ষ নীতির বিপরীত। কোনো ভাবেই ফরাসিরা ম্যাক্রোঁর এ বক্তব্যকে সমর্থন করবে না।

ইয়েনি শাফাক বলছে, এর আগেও ইমান্যুয়েল ম্যাক্রোঁ ধর্ম অবমাননাকর মন্তব্য করে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছিলেন। ম্যাক্রোঁর উস্কানী পেয়ে বিতর্কিত ফরাসি ম্যাগাজিন শার্লি হ্যাবদো মহানবীর (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশ করে। যা নিয়ে মুসলিম বিশ্বে তোলপাড় শুরু হয়। বিশ্বের দিকে দিকে শুরু হয় ফ্রান্স বিরোধী বিক্ষোভ। রাষ্ট্রীয় ভাবেও অনেক দেশ ফরাসী পণ্য বয়কটের ঘোষণা দেয়।

কিন্তু এবার ম্যাক্রোঁ নতুন বিতর্কিত মন্তব্য করে মূলত বিপুল সংখক অ-শ্বেতাঙ্গ ফরাসি নাগরিকদের উস্কে দিলেন। ম্যাক্রোঁর এই বক্তব্যের জের কোথায় গিয়ে ঠেকবে তা এখনই পরিষ্কার হওয়া যাচ্ছেনা।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) লা এক্সপেসকে দেয়া সাক্ষাৎকারে ইমান্যুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘দেখুন, একজন অভিবাসী বা আফ্রিকা থেকে আসা ফ্রান্সে বসবাস করা নারী বা পুরুষের চেয়ে এ দেশে একজন শ্বেতাঙ্গ খুব সহজেই বাসস্থান ও চাকরিসহ অন্যান্য নাগরিক সুবিধা পেয়ে থাকেন। শ্বেতাঙ্গ হওয়ার কারণেই তাদের এ বাড়তি সুবিধাটি দেয়া হচ্ছে।’

 

টাইমস/এসএন

Share this news on: