এইচএসসি ও সমমানের পরীক্ষার ফি ফেরত দেয়ার নির্দেশ

এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ বাবদ যে ফি আদায় করা হয়েছিল তা ফেরতের নির্দেশ দিয়েছে সরকার। করোনার কারণে পরীক্ষা বাতিল হওয়ায় এই নির্দেশ দেয়া হয়েছে। এই ফি’র টাকা শিক্ষাপ্রতিষ্ঠানে ফেরত দেবে শিক্ষা বোর্ডগুলো। আর শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা টাকা ফেরত নিতে পারবেন।

রোববার (৩১ জানুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমির উল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, এইচএসসি পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন বাবদ ধার্য করা অর্থ এবং ব্যবহারিক ও কেন্দ্র ফি বাবদ আদায় করা টাকার অংশ ফেরত দিতে হবে। আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির ১৫৮তম সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। যেসব পরীক্ষার্থী পরীক্ষার ফরম পূরণ করেছিলেন, তাদের প্রতি পত্রের জন্য বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি ৩০ টাকা করে এবং ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি আরও ১০ টাকা শিক্ষা বোর্ড থেকে ফেরত দেওয়া হবে।

এছাড়া পরীক্ষার্থী প্রতি ২০০ টাকা করে এবং আইসিটিবিষয়ক পরীক্ষার্থীদের অতিরিক্ত আরও ২৫ টাকা ফেরত দেওয়া হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: