ব্রহ্মপুত্রে বাঁধ নির্মাণ করবে চীন, ভারতের উদ্বেগ

চৌদ্দতম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুমোদন দিয়েছে চীনের পার্লামেন্ট। এতে কোটি কোটি ডলার ব্যয়ে কয়েকটি মেগা প্রকল্প হাতে নিয়েছে শি জিন পিংয়ের সরকার। চীনা পার্লামেন্টের দুই হাজার সদস্য বৃহস্পতিবার প্রকল্পগুলোর অনুমোদন দিয়েছে।

এসব প্রকল্পের মধ্যে অন্যতম হলো- দেশটির অরুণাচল সীমান্তের কাছে তিব্বতের ব্রহ্মপুত্র নদে জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন। আর এই প্রকল্প নিয়েই মহাবিপাকে পড়েছে ভারত। কারণ, পরিকল্পনা অনুযায়ী বৃহ্মপুত্র নদে বিশাল বাঁধ নির্মাণ করবে চীন। চলবে নিরঙ্কুশ পানিশাসন।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, চীনের ঘোষিত ব্রহ্মপুত্র নদের ওপর জলবিদ্যুৎ প্রকল্প ভারতের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। চীন ২০৩৫ সাল নাগাদ প্রকল্পটি বাস্তবায়ন করতে চাইছে। প্রকল্পটি বেইজিং বাস্তবায়ন করে ফেললে ভারতের কয়েকটি রাজ্য পানি সংকটের হুমকির মুখে পড়বে।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন বলছে, ব্রহ্মপুত্র নদ হিমালযের কৈলাস সরোবর থেকে উৎপন্ন হয়ে তিব্বত ও আসামের মধ্যদিয়ে প্রবাহিত হয়ে কুড়িগ্রাম সীমান্ত দিয়ে বাংলাদেশে পৌছেছে।

চীন বাঁধ নির্মাণ করলে নদীতীরবর্তী অঞ্চলগুলোর জন্য তা উদ্বেগের কারণ হয়ে দাড়াবে। আর তাই ভারত সরকার অনবরত ব্রহ্মপুত্র নদের বিষয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি জানিয়ে চীনকে বার্তা দিয়ে আসছে। তবে ভারতের এসব উদ্বেগ ও দৃষ্টিভঙ্গিকে আমলেই নেয়নি চীন।

 

টাইমস/এসএন

Share this news on: