সিলেট সীমান্তে মসজিদ পুনর্নির্মাণে বিজিবি-বিএসএফের মধ্যে উত্তেজনা

বিয়ানীবাজারের গজুকাটা সীমান্ত এলাকায় মসজিদ পুনর্নির্মাণে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফের) বাধা দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে বিজিবি-বিএসএফের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সীমান্ত এলাকার নো-ম্যান্স ল্যান্ডে বিএসএফ বাঙ্কার বানিয়ে অবস্থান নিয়েছেন। ফলে বর্ডার গার্ড বাংলাদেশ জোয়ানরাও সীমান্তে পাল্টা অবস্থান নিয়েছে।

মঙ্গলবার (২৩ মার্চ) সকাল থেকে বিজিবি বাংলাদেশের সীমান্ত এলাকায় নজরদারি বৃদ্ধি করে।

বিজিবি-৫২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফট্যান্টে কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী জানান, ভারতীয় বাহিনী সীমান্ত আইন না মেনে জিরো লাইনের ১৫০ গজের ভেতরে বাঙ্কার বানিয়ে প্রবেশ করেছে। তাদেরকে চিঠি দেয়া হয়েছে, বিষয়টি সমাধানে বিকেলে পতাকা বৈঠক বসবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, বিয়ানীবাজারের দুবাগ ইউনিয়নের সীমান্তবর্তী গজুকাটা এলাকায় সীমান্তের ১৩৫৭নং পিলারের বাংলাদেশ অংশে প্রায় ২০০ বছরের প্রাচীন এই মসজিদটির অবস্থান। মসজিদের ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় সম্প্রতি মসজিদটি পুনর্নির্মাণের উদ্যোগ নেয় এলাকাবাসী।

দুবাগ ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস ছালাম বলেন, বিএসএফের আগের অধিনায়কের সময়ে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক করে মসজিদটির পুনর্নির্মাণের বিষয়ে আলোচনা করেই মসজিদের কাজ শুরু হয়। কিন্তু বিএসএফের ওই অধিনায়ক বদলি হয়ে যাওয়ার পর থেকে তারা নির্মাণকাজে বাঁধা দিচ্ছে।

তবে এলাকার সার্বিক পরিস্থিতি এখনো স্বাভাবিক আছে এবং আতঙ্কিত হওয়ার মতো কোনো পরিস্থিতির সৃষ্টি হয়নি বলে জানান তিনি।

 

টাইমস/এসজে

 

Share this news on: