চলে গেলেন চিত্রনায়ক ওয়াসিম

চলে গেলেন ঢাকাই সিনেমার সোনালী দিনের নায়ক ওয়াসিম। শনিবার দিবাগত রাত (১৮ এপ্রিল) ১২টা ৪০ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। মৃত‍্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান শনিবার রাত ১২টা ৪৭ মিনিটে তার ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছেন।

জায়েদ খান জানান, বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন অভিনেতা ওয়াসিম। হাঁটতে পারতেন না বলে বিছানায় শুয়েই দিন কাটছিল তাঁর। ওয়াসিম দীর্ঘদিন ধরে কিডনি, ফুসফুস, উচ্চ রক্তচাপ ও চোখের জটিল সমস্যায় ভুগছিলেন। শনিবার শারীরিক অবস্থার অবনতি হলে রাত ১১টার পর তাঁকে হাসপাতালে নেওয়া হয়। ১২টা ৪০ মিনিটে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।

সত্তর ও আশির দশকে ফোক ফ্যান্টাসি ও অ্যাকশন চলচ্চিত্রে অভিনয় করে দর্শকদের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন ওয়াসীম। সেই সময়ের শীর্ষ নায়কের মধ্যে তিনি ছিলেন অন্যতম।

১৯৭২ সালে সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন ওয়াসিম। এরপর ১৯৭৪ সালে মহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ সিনেমার মাধ্যমে নায়ক হিসেবে অভিষেক ঘটে তার। এক ছবিতেই দর্শকদের নজর কেড়ে নেন। কয়েক বছরের ব্যবধানেই ঢালিউডে নিজের আসন পোক্ত করেছিলেন তিনি।

ওয়াসিম অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো 'দি রেইন', 'ডাকু মনসুর','জিঘাংসা', 'কে আসল কে নকল', 'বাহাদুর', 'দোস্ত দুশমন', 'মানসী', 'দুই রাজকুমার', 'সওদাগর', 'নরম গরম', 'ইমান', 'রাতের পর দিন', 'আসামি হাজির', 'মিস লোলিতা', 'রাজ দুলারী', 'চন্দন দ্বীপের রাজকন্যা', 'লুটেরা', 'লাল মেম সাহেব', 'বেদ্বীন', 'জীবন সাথী', 'রাজনন্দিনী', 'রাজমহল', 'বিনি সুতার মালা', 'বানজারান'।

জায়েদ খান জানান, রোববার জোহরের পর গুলশানের আজাদ মসজিদে জানাজা শেষে বনানী কবরস্থানে ওয়াসীমকে সমাহিত করা হবে।

 

টাইমস/এসজে

Share this news on:

সর্বশেষ