শনিবার আড়াই কোটি শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

দেশের প্রায় আড়াই কোটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে শনিবার।

এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মোট ১ লাখ ২০ হাজার কেন্দ্র এবং ২০ হাজার ভ্রামমাণ কেন্দ্র থেকে এ ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, সারাদিন ছয় থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইনে একটি শিশুও যেন বাদ না পড়ে সে জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কদিন আগে ভারতীয় কোম্পানির সরবরাহ করা ভিটামিন এ ক্যাপসুলে ত্রুটি দেখা দেয়। তবে আমরা শিশুদের জন্য কোনো ঝুঁকি নিতে চাইনি। ফলে সেই ক্যাপসুলগুলো আর ব্যবহার করা হবে না। তবে এবারের ভিটামিন ক্যাপসুলে আর কোনো সমস্যা নেই।

তিনি আরও জানান, ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ২৫ লাখ ২৭ হাজার শিশুকে নীল রঙের একটি করে ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে। আর ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৯৫ লাখ ৭ হাজার শিশুকে লাল রঙের একটি করে ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে।

উল্লেখ্য, ১৯ জানুয়ারি ছিল ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনের নির্ধারিত দিন। কিন্তু শেষ মুহূর্তে ভারতের একটি কোম্পানি থেকে আমদানিকৃত ভিটামিন ‘এ’ ক্যাপসুলের গুণগত মান নিয়ে প্রশ্ন ওঠায় স্বাস্থ্য অধিদফতর কর্তৃপক্ষ ক্যাম্পেইন স্থগিত করে।

এ ঘটনায় অধ্যাপক ডা. এনায়েতুর রহমানকে প্রধান করে গঠিত তদন্ত কমিটির তদন্ত শেষে প্রতিবেদন জমা দিয়েছে কমিটি।

 

টাইমস/এএস/এক্স

Share this news on:

সর্বশেষ