জলাবদ্ধতা নিরসনে কাজ করছে ডিএনসিসি: আতিকুল ইসলাম

রাজধানীর জলাবদ্ধতা নিরসন এবং দূষণ নিয়ন্ত্রণে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) কাজ করছে বলে জানিয়েছেন সংস্থাটির মেয়র মোঃ আতিকুল ইসলাম।

রোববার (২৫ এপ্রিল) সকালে বাংলাদেশ সেনাবাহিনীর মহানগর আর্মি ক্যাম্প, হাতিরঝিল, ঢাকায় ডিএনসিসি মেয়রের সভাপতিত্বে অনুষ্ঠিত হাতিরঝিলের উভয়পার্শ্বে স্থাপিত ১ হাজার ৮ শত ৩০ মিলিমিটার ব্যাসের এসএসডিএস লাইনের রক্ষণাবেক্ষণ এবং হাতিরঝিল সংলগ্ন এলাকায় জলাবদ্ধতা সমস্যা সমাধানের লক্ষ্যে করণীয় নির্ধারণের জন্য আলোচনা সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

এসময় তিনি বলেন, খালের মতো হাতিরঝিলের পুরো দায়িত্ব‌‌ ডিএনসিসিকে বুঝিয়ে দিলে সঠিকভাবে রক্ষণাবেক্ষণসহ এর সৌন্দর্য বর্ধণে ডিএনসিসির পক্ষ থেকে যথাযথ ব‍্যবস্থা গ্রহণ করা হবে।

মোঃ আতিকুল ইসলাম জানান, মগবাজার মধুবাগ, নয়াটোলা, মহানগর আবাসিক এলাকা, নিকেতন, তেজগাঁও শিল্প এলাকা, নাখালপাড়া, কাওরান বাজার, ধানমন্ডি-২৭, গ্রীন রোড, কা‌‌ঠালবাগান প্রভৃতি এলাকায় বর্ষা মৌসুমে বৃষ্টির পানি এবং গৃহস্থলী বর্জ্য পানি হাতিরঝিলের উভয় পার্শ্বে বিদ্যমান ১ হাজার ৮ শত ৩০ মিলিমিটার এসএসডিএস লাইনে নিষ্কাশিত হয়।

আসন্ন বর্ষা মৌসুমের পূর্বেই উক্ত লাইনে জমে থাকা কঠিন বর্জ্য অপসারণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন ডিএনসিসি মেয়র।

মেয়র আরও বলেন, হাতিরঝিলকে রক্ষা করতে হলে কঠিন কিংবা তরল কোন ধরনের বর্জ্য‌ই যাতে এই লেকে না পড়ে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। আর তাই নষ্ট হয়ে পড়ে থাকা পাম্পগুলো দ্রুততম সময়ের মধ‍্যে মেরামতের জন‍্য‌ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএনসিসি মেয়র বলেন, যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন সাপেক্ষে দোকানপাট ও শপিংমলসমূহ সকাল ১০:০০টা হতে বিকাল ০৫:০০টা পযর্ন্ত খোলা রাখার বিষয়টি ডিএনসিসির পক্ষ থেকে কঠোরভাবে দেখা হচ্ছে।

 

টাইমস/এসজে

Share this news on: